ফাইনালের আগে মেসিকে তাঁর শিক্ষিকার খোলা চিঠি


মেসি ও তার শৈশবের শিক্ষক মনিকা দমিনা
মেসি ও তার শৈশবের শিক্ষক মনিকা দমিনা  © সংগৃহীত

দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়ে আবারও বিশ্বকাপের জয়ের দ্বারপ্রান্তে আর্জেন্টিনা। সে আনন্দ উদ্‌যাপনে প্রস্তুত আলবিসেলেস্তেরা। বাড়ির দেয়াল, স্কুলের দেয়াল চিত্র কিংবা রাস্তার ধারে স্থাপনা। সবখানেই তুলির আঁচড়ে রাঙিয়ে তোলা হয়েছে। রঙ-তুলির ছোঁয়ায় চিত্রায়িত করা হয়েছে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসিকে। ক্লাব ও জাতীয় দলের হয়ে অনেক শিরোপা জিতেছেন। কিন্তু বিশ্বকাপটা এখনো অধরা। মেসির জন্য বিশ্বকাপ চাই। আর্জেন্টাইন মহাতারকার শৈশবের শিক্ষিকাও তেমনটাই চান।

মেসির জন্ম রোজারিওতে। খুব অল্প বয়সেই জন্মস্থান ছাড়লেও চতুর্থ গ্রেড পর্যন্ত সেখানেই পড়াশোনা করেছেন। মনিকা তখন মেসির শিক্ষিকা। যিনি বর্তমানে বার্ধ্যকজনিত কারণে অসুস্থ। মনিকার হাত ধরেই লিখতে ও পড়তে শিখেছেন মেসি। তারপর বিচ্ছেদ ঘটে তাদের। কিন্তু শৈশবের শিক্ষককে ভুলে যাননি মেসি। শিক্ষকও চান, তার প্রিয় ছাত্র এবার বিশ্বকাপ জিতে ফিরুক। 

মেসির ছোটবেলার এই শিক্ষিকা প্রিয় শিষ্যের প্রতি ভালোবাসার বার্তা পাঠিয়েছেন। এক খোলা চিঠিতে আলবিসেলেস্তে অধিনায়কের প্রতি লিখেছে, মৃত্যুর আগে একবার হলেও তোমাকে জড়িয়ে ধরতে চাই।

আরও পড়ুন: কাল ফাইনাল, মুখোমুখি আর্জেন্টিনা-ফ্রান্স

মেসিকে লেখা মনিকার খোলা চিঠি

প্রিয় মেসি, ঈশ্বরকে ধন্যবাদ, তোমার শিক্ষক হতে পেরেছি। আমার ছাত্র হওয়ার জন্য তোমাকে ধন্যবাদ। তুমি খুব সাধারণ, বিনয়ী, দুর্দান্ত একজন মানুষ। তোমার জীবনের অংশ হতে পেরে, গৌরব অনুভব করছি। তা উপহার দেওয়ার জন্য ধন্যবাদ। আমি তোমার শিক্ষক, এটা আমার কাছে স্বপ্নের মতো। এই সম্মানে তোমাকে একবার জড়িয়ে ধরতে চাই। শুভকামনা।

বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ১১ গোলের রেকর্ড এখন মেসির। ফাইনালে একটি গোল করলেই সর্বোচ্চ গোলের তালিকায় ব্রাজিল কিংবদন্তি পেলের পাশে বসবেন তিনি।

ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার মেসি ২০১৪ বিশ্বকাপের ফাইনালে হেরে গিয়েছিলেন। সেবার মেসিদের প্রতিপক্ষ ছিল জার্মানি। এবার ফ্রান্সকে হারিয়ে অধরা বিশ্বকাপের ট্রফিটা ধরার সুযোগ মেসির সামনে। বর্ণাঢ্য ক্যারিয়ারে এই বিশ্বকাপ ট্রফিটাই শুধু নেই মেসির শো-কেসে। 


সর্বশেষ সংবাদ