বিতর্কিত সেই রেফারিকে ‘বাড়ি পাঠাল’ ফিফা

বিতর্কিত রেফারি আন্তোনিও মাতেও লাহোজ
বিতর্কিত রেফারি আন্তোনিও মাতেও লাহোজ  © এনডিটিভি

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস মধ্যকার শেষ আটের লড়াইয়ে ছিল টানটান উত্তেজনা। তবে ম্যাচের ফলাফলকে পাশ কাটিয়ে খবরের শিরোনামে উঠে আসেন দায়িত্বরত রেফারি আন্তোনিও মাতেও লাহোজ। যে কিনা হলুদ কার্ডের রেকর্ড করে ফেলেছিলেন। হলুদ কার্ড দেখানোর সিদ্ধান্তে তার ওপর বেজায় চটেছেন ফুটবল প্রেমীরা।

সেই বিতর্কিত রেফারি আন্তনিও মাতেও লাহোস কাতার থেকে বাড়ি ফিরছেন। স্প্যানিশ এই রেফারি কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচে মোট ১৮টি কার্ড দেখিয়েছেন। 

ম্যাচ শেষে লিওনেল মেসি বলেছিলেন, 'আমার মনে হয় ফিফার এই রেফারিকে এই ধরনের ম্যাচে দায়িত্ব দেওয়া উচিত না। কারণ, সে এটার যোগ্যই না।'

আরও পড়ুন: সাংবাদিকের বুম কেড়ে নেওয়া সেই পুলিশ সদস্য প্রত্যাহার

সময়ের সেরা এই ফুটবলারের কথা ফিফাও এড়িয়ে যেতে পারে নি। তাই সেমিফাইনাল-ফাইনালের ম্যাচে আর কোনো বিতর্ক চাইছে না ফিফা। কাতার বিশ্বকাপের বাকি ম্যাচগুলো পরিচালনা করতে পারবে না রেফারি লাহোস। কারণ এই বিতর্কিত রেফারিকে বিশ্বকাপ থেকে বাড়ি পাঠিয়ে দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

কোয়ার্টার ফাইনালের ওই ম্যাচে ১৬ কোচ-ফুটবলারদের হলুদ কার্ড দেখান লাহোস। ম্যাচে এত বেশি কার্ড দেখে বিরক্তই হয়েছেন দুই দলেরই খেলোয়াড়রা। এর মধ্যে আর্জেন্টিনা দলকেই দেখানো হয়েছে ১০টি হলুদ কার্ড। এক ম্যাচে ১৮ হলুদ কার্ড দেখিয়ে বিশ্বকাপে এক ম্যাচে সবচেয়ে বেশি হলুদ কার্ড দেখানোর রেকর্ডও গড়েছেন স্প্যানিশ এই রেফারি। মেসিকেও কার্ড দেখিয়েছেন রেফারি লাহোস। 

কার্ডের খড়গে পড়ে শেষ চারে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামতে পারবেন না আর্জেন্টিনার দুই ফুটবলার মার্কোস আকুনা ও গঞ্জালো মন্টিয়েল। এমনকি কার্ড দেখেছেন খোদ লিওনেল মেসি।

 


সর্বশেষ সংবাদ