মুখোমুখি আর্জেন্টিনা-নেদারল্যান্ডস, কী বলছে পরিসংখ্যান?

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস
আর্জেন্টিনা-নেদারল্যান্ডস  © সংগৃহীত

কাতার বিশ্বকাপে টানা তিন জয়ে আর্জেন্টিনা এখন কোয়ার্টার ফাইনালে। সেখানে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। বিশ্বকাপ মঞ্চে দেশ দুটির মুখোমুখি এবারই প্রথম নয়। এর আগেও হয়েছে।এবার ১০ম বারের মতো মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ড। এটি হবে বিশ্বকাপ মঞ্চে ৬ষ্ঠ দেখা।

আগামী শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস।

বিশ্বকাপে এই দুই দলের পাঁচ দেখায় দুইটি করে জয় পেয়েছে নেদারল্যান্ডস ও আর্জেন্টিনা এবং এক ম্যাচে ড্র হয়েছে।

ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে সেমিফাইনালে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে উঠেছিল মেসিরা। যেখানে তাদের ত্রাতা হয়েছিলেন গোলরক্ষক রোমেরো। বিশ্বকাপে এই দুই দলের দেখায় পরিসংখ্যান সমান।  যদিও ফাইনালে জার্মানির কাছে হেরে গিয়েছিল তারা।

আর এখন পর্যন্ত ৯ ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই দল। যেখানে এগিয়ে আছে নেদারল্যান্ডস। ১৯৭৪ সালে এই দুই দলের প্রথম দেখায় ৪-১ গোলে সহজ জয় পেয়েছিল ডাচরা। ১৯৭৪ সালে অনুষ্ঠিত বিশ্বকাপেও আর্জেন্টিনাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল জোহান ক্রুইফটের দল।

মাঝে ১৯৭৮ এবং ১৯৭৯ সালের দেখায় জয় পায়নি ডাচরা। ১৯৭৮ বিশ্বকাপ ফাইনালে ডাচদের কাঁদিয়ে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। আর এরপরের চার দেখায় আর্জেন্টিনার বিপক্ষে হারের মুখ দেখেনি নেদারল্যান্ডস। 

আরও পড়ুন: ব্রাজিলকে কখনো হারাতে পারেনি ক্রোয়েশিয়া

সব মিলিয়ে ৯টি ম্যাচে ডাচরা জয় পায় ৪টি ম্যাচে। অমীমাংসিতভাবে শেষ হয় ২টি ম্যাচ। আর্জেন্টিনার কাছে হারতে হয় ৩ বার। তবে বিশ্বকাপের পরিসংখ্যানে দুই দেশই সমান। ৫টির মধ্যে আর্জেন্টিনা জিতেছে ২টি, হেরেছে ২টি আর ড্র একটি। ডাচরাও তাই ২টি জয়, ২টি হার ও একটি ড্র।

এবারের বিশ্বকাপে দারুণ খেলেছে নেদারল্যান্ডস। আপাতত তারা অপরাজিত আছে কাতার বিশ্বকাপে। গ্রুপ স্টেজের প্রথম ম্যাচ সেনেগালের বিরুদ্ধে ২-০ গোলে জয় পায়। দ্বিতীয় ম্যাচ ইউকুয়েডরের সঙ্গে ১-১ গোলে ড্র এবং তৃতীয় ম্যাচ কাতারের সঙ্গে ২-০ গোলে জয় অর্জন করে লুইস ভ্যান গালের ছেলেরা। প্রি-কোয়ার্টার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ ব্যবধানে হারিয়ে প্রমাণ দিয়েছে খেতাব জয়ের লড়াইয়ে তারা কোনো অংশে পিছিয়ে নেই।

অন্যদিকে আর্জেন্টিনা তাদের কাতার যাত্রা শুরু করে ২-১ গোলে সৌদি আরবের কাছে হেরে। এরপর মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের একই ব্যবধানে জয় তুলে নেয়। শেষ ষোলোর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে কোয়ার্টার নিশ্চিত করে মেসিরা। চলতি আসরে মেসিদের আক্রমণভাগ যত ভালো রক্ষণ ঠিত তার উল্টোটা। সেই ত্রুটি কোয়ার্টার ফাইনালের আগে সমাধান না করতে পারলে ডাচদের বিরুদ্ধে জেতাটা সহজ হবে না।


সর্বশেষ সংবাদ