ম্যাড়মেড়ে খেলায় মেসি ঝলকে বিশ্বকাপে টিকে রইল আর্জেন্টিনা

দারুন এক গোল করেছেন লিওনেল মেসি
দারুন এক গোল করেছেন লিওনেল মেসি  © বিবিসি

বিশ্বকাপে টিকে থাকতে হলে জিততে হবে, এমন ম্যাচেও ম্যাড়মেড়ে শুরু করেছিল আর্জেন্টিনাকে। তবে শেষের দিকে খোলস ছেড়ে বেরিয়ে আসায় জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছি দলটি। বিরতির পর মেসির ঝলকে দুর্দান্ত একটি গোল পায় আর্জেন্টিনা। ম্যাচের শেষদিকে তাঁর পাস থেকেই আরও একটা গোল করেন এনজো ফার্নান্দেসও।

কাতারের লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনা জিতেছে ২-০ গোলে। তবে ভক্তদের মন জয় করতে পারেনি। পোল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচটা জিতলে পরের রাউন্ড নিশ্চিত হবে। ম্যাচটা ড্র করলে অনেকে অঙ্ক কষতে হবে। আগের ম্যাচের একাদশে ৫টি পরিবর্তন নিয়ে শনিবার মেক্সিকোর বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। রক্ষণভাগে নিকোলাস ওতামেন্দিকে রেখে বাকি তিনজনকে বদলে ফেলেন কোচ লিওনেল স্কালোনি।

দলে ঢোকেন গঞ্জালো মন্তিয়েল, লিসান্দ্রো মার্তিনেজ ও মার্কোস আকুনিয়া। গুইদো রদ্রিগেজ ও আলেক্সিস ম্যাক অ্যালিস্টারকে মাঝমাঠে জায়গা দিতে বেঞ্চে ছিলেন লিয়ান্দ্রো পারেদেস ও পাপু গোমেস। তবে মাঠের খেলায় এর প্রতিফলন দেখা যায়নি। কোনো ছন্দ ছিল না, ভুল পাস দিয়েছেন। দু’দলের বারবার ফাউলে গতি হারিয়েছে খেলা।

ম্যাচের ৯ মিনিটে ফ্রি-কিক থেকে আর্জেন্টিনার বক্সে বল ফেলেছিলেন লুইস চাভেজ। তবে গোল পায়নি। ৩২ মিনিটে কর্নার থেকে আসা বল বিপদমুক্ত করতে গিয়ে ডি পলকে ফাউল করে মেক্সিকো। সেখানে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। তবে লিওনেল মেসির শট ফিরিয়ে দেন মেক্সিকোর গোলরক্ষক ওচোয়া।

আরো পড়ুন: এমবাপে যাদুতে বিশ্বকাপের নকআউটে ফ্রান্স

৪০ মিনিটে আনহেল দি মারিয়ার ক্রসে হেড করেছিলেন লাওতারো মার্তিনেজ। তবে বল চলে যায় গোলবারের ওপর দিয়ে। ৪৪ মিনিটে আলেক্সিস ভেগার শট যায় আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের কাছে। বিরতির পরও আর্জেন্টিনার খেলায় ছন্দ ছিল না। ৬০ মিনিটের দিকে রদ্রিগেজ, মার্তিনেজ ও মন্তিয়েলকে তুলে নেন কোচ। নামান এনজো ফার্নান্দেস, হুলিয়ান আলভারেস ও নাহুয়েল মলিনাকে।

৬৪ মিনিটে পাস বাড়ান দি মারিয়া। মেসি ছিলেন গোলমুখের সোজাসুজি বেশ দূরে। সেখান থেকেই তাঁর গড়ানো শট মেক্সিকোর জটলার মাঝ দিয়ে চলে যায় জালে। ওচোয়া বাঁ পাশে ঝাপিয়েও বল ধরতে পারেননি। এ নিয়ে ১৬৭ ম্যাচে এখন ৯৩ গোল হলো মেসির। বিশ্বকাপে আটটি গোলসংখ্যায় ম্যারাডোনাকে ছুঁয়ে ফেললেন।

বদলি হিসেবে নামা হুলিয়ান আলভারেজ ৭৬ মিনিটে দারুণ এক দৌঁড়ে ঢুকে পড়েন বক্সে। তবে তাঁর ক্রস কাজে লাগাতে পারেননি মেসি। শেষের ১৫ মিনিট বল বেশি ছিল আর্জেন্টিনার পায়ে। ৮৭ মিনিটে কর্নার থেকে ছোট পাসে জায়গা তৈরি করেছিল আর্জেন্টিনা। সেখানেই মেসির কাছ থেকে বল পেয়ে গতিময় শটে গোল করেন ফার্নান্দেস। শেষ ১৫-২০ মিনিট চেনা আর্জেন্টিনার দেখা মেলে।


সর্বশেষ সংবাদ