মোবাইলে কাতার বিশ্বকাপের ম্যাচ দেখবেন যেভাবে

মোবাইলে কাতার বিশ্বকাপের  ম্যাচ দেখবেন যেভাবে
মোবাইলে কাতার বিশ্বকাপের ম্যাচ দেখবেন যেভাবে   © সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রথমবারের মতো বসতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ এর ২২ তম আসর। আর মাত্র কয়েক ঘণ্টা। এরপর দারুণ একটি ইতিহাসের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। শুরু হবে কাতার বিশ্বকাপের মাঠে লড়াই। এশিয়ার দ্বিতীয় আর আরব বিশ্বের প্রথম বিশ্বকাপ। ধারণা করা হচ্ছে, এবার খেলা উপভোগ করতে ৫০০ কোটি মানুষ টেলিভিশন পর্দায় চোখ রাখবেন।

আজ রোববার (২০ নভেম্বর) কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে কাতার বিশ্বকাপ। জেনে নিন, ঘরে বসে কীভাবে উপভোগ করবেন বিশ্বকাপের আমেজ।

যেভাবে খেলা দেখতে পারবেন: বাংলাদেশে টিভি ও অনলাইন - দুভাবেই দেখা যাবে ফুটবল বিশ্বকাপের ম্যাচ। এ ছাড়া রেডিওতে শোনা যাবে খেলার ধারাভাষ্য।

কোন চ্যানেলে দেখবেন খেলা: বাংলাদেশে বিশ্বকাপের খেলা দেখা যাবে তিনটি চ্যানেলে। রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) আর বেসরকারি জিটিভি এবং টি স্পোর্টসে দেখা যাবে খেলা। 

এ ছাড়া ২২তম আসরের সম্প্রচার স্বত্ব কিনেছে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির বহুজাতিক কোম্পানি রিলায়েন্সের ভায়াকম ১৮ মিডিয়া। ইতোমধ্যে স্পোর্টস ১৮ নামে একটি চ্যানেল খুলেছে তারা। তাতে সরাসরি মেসি-রোনালদো-নেইমারদের মহারণ দেখা যাবে।

এরই মধ্যে স্পোর্টস ১৮ এর সঙ্গে চুক্তি করেছে বিভিন্ন কেবল অপারেটর। অর্থাৎ তাদের সঙ্গে যোগাযোগ করলে টেলিভিশনে পেয়ে যাবেন সেই চ্যানেল। এজন্য ল্যাপটপ, স্মার্টফোনে জিও সিনেমা অ্যাপ ডাউনলোড করতে হবে। প্লে-স্টোর থেকে এটি ইনস্টল করলেই দ্য গ্রেটেস্ট শো অন আর্থের উন্মাদনা উপভোগ করতে পারবেন গ্রাহকরা।

এবার ইংরেজি, হিন্দি, বাংলা, মালয়লম ও তামিল ভাষায় দেখা যাবে খেলা। সেজন্য অতিরিক্ত কোনো খরচ হবে না। জিও সিনেমাতে বিনামূল্যে সরাসরি ম্যাচ উপভোগ করা যাবে।

আরও পড়ুন: ক্রিকেট তারকারা কে কোন দলের সাপোর্টার?

মোবাইল ব্রডকাস্টার হিসেবে কাতার বিশ্বকাপের স্বত্ব পেয়েছে বাংলালিংক। কে স্পোর্টসের সঙ্গে সাব-লাইসেন্সিং চুক্তির মাধ্যমে টফি অ্যাপ ও টফি ওয়েবসাইটে বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো সরাসরি দেখতে পারবেন। সবচেয়ে মজার খবর হলো, টফিতে ফুটবল বিশ্বকাপ সরাসরি দেখতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

বিশ্বকাপের ম্যাচের সময়: ৮টি গ্রুপে খেলবে ৩২টি দল। ৬৪টি ম্যাচ হবে দৃষ্টিনন্দন আটটি স্টেডিয়ামে। ২০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর হবে গ্রুপ পর্বের খেলা। এখান থেকে ছিটকে যাবে ১৬ দল। ১৬ দলের নকআউট পর্ব হবে ৩ থেকে ৬ ডিসেম্বর। ৯ আর ১০ ডিসেম্বর হবে কোয়ার্টার ফাইনালের চার ম্যাচ।

১৩ ও ১৪ ডিসেম্বর দুই সেমিফাইনালে লড়বে চার দল। ১৭ ডিসেম্বর হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ২৮ দিনব্যাপী ফুটবল মহাযজ্ঞের। বাংলাদেশ সময় বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা ও রাত ১টায় খেলা শুরু হবে।


সর্বশেষ সংবাদ