টেনিসকে বিদায় বললেন ফেদেরার

রজার ফেদেরা
রজার ফেদেরা  © ফাইল ছবি

রজার ফেদেরার শীর্ষ পর্যায়ের টেনিস ছাড়ার ঘোষণা দিয়েছেন। চলতি মাসের শেষে লন্ডনে অনুষ্ঠিত লেভার কাপের পরে জুতো জোড়া ও টেনিস ব্যাট তুলে রাখবেন ২০ বারের একক গ্রান্ডস্লাম জয়ী এই ৪১ বছর বয়সী তারকা।

২০২১ সালের উইম্বলডনের পরে আর মাঠে নামেননি ফেদেরার। তৃতীয়বার হাঁটুর অস্ত্রোপচার করিয়েছেন তিনি। সুস্থ হয়ে ফিরলেও বুঝে গেছেন শরীর আর চালিয়ে যাওয়ার বার্তা দিচ্ছে না। ২৪ বছরের ক্যারিয়ারে তাই ইতি টানার ঘোষণা দিলেন তিনি।

ফেদেরার বলেন, 'আপনারা অনেকেই জানেন শেষ তিন বছর আমাকে বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে, চোট-সার্জারির ধকল সহ্য করতে হয়েছে। প্রতিযোগিতামূলক খেলায় পুরোপুরি ফিরতে কঠোর পরিশ্রম করেছি। কিন্তু আমি আমার শরীরের ক্ষমতা আর সীমাবদ্ধতা জানি। আমি ৪১ বছর বয়সী একজন মানুষ। ২৪ বছরের ক্যারিয়ারে ১৫০০ এরও বেশি ম্যাচ খেলেছি। টেনিস আমাকে আমার কল্পনার চেয়েও বেশি কিছু দিয়েছে। তবে এখন আমার ক্যারিয়ারের ইতি টানার সময় হয়ে এসেছে।’

আরও পড়ুন: বাংলা প্রথম পত্রের পরীক্ষায় দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র বিতরণ

প্রতিদ্বন্দ্বীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ফেদেরার, ‘আমি কোর্টে আমার প্রতিপক্ষদেরও ধন্যবাদ জানাতে চাই। আমি ভাগ্যবান ছিলাম যে এত মহাকাব্যিক ম্যাচ খেলতে পেরেছি, যেগুলো আমি কখনওই ভুলব না। আমরা আবেগ ও তীব্রতার সঙ্গে ন্যায্যভাবে লড়াই করেছি। আমি সব সময় এই খেলার ইতিহাসকে সম্মান করার যথাসাধ্য চেষ্টা করেছি। আমি অত্যন্ত কৃতজ্ঞ বোধ করছি।’

প্রসঙ্গত, ১৯৯৮ সালে শুরু হয়েছিল ফেদেরারে পেশাদার ক্যারিয়ারের যাত্রা। এরপর দুই দশক ধরে টেনিসপ্রেমীদের মুগ্ধ করেছেন তিনি। তার সঙ্গে রেকর্ড ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের লড়াই পৌঁছায় অনন্য উচ্চতায়। পরে যুক্ত হন ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। তারা তিনজন লম্বা সময় ধরে রাজত্ব করছেন ছেলেদের টেনিসের একক বিভাগে।


সর্বশেষ সংবাদ