তিন বছর পর ফেব্রুয়ারিতে ফিরল এসএসসি পরীক্ষা

এসএসসি পরীক্ষার্থী
এসএসসি পরীক্ষার্থী  © সংগৃহীত

রাত পোহালেই এসএসসি ও সমমানের পরীক্ষায় বসছে সারাদেশের ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় একযোগে পরীক্ষা শুরু হবে; চলবে বেলা ১টা পর্যযন্ত। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল আগেই জানিয়ে দিয়েছেন, শিক্ষার্থীদের মনোযোগের ব্যাঘাত যাতে না হয়, সেজন্য তিনি কোনো কেন্দ্র পরিদর্শনে যাবেন না।

প্রথম দিন এসএসসিতে বাংলা প্রথমপত্র, দাখিলে কোরআন মাজিদ ও তাজভিদ এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে (ভোকেশনাল) বাংলা-২ বিষয়ের পরীক্ষা হবে।

২০২০ সালের পর কোভিড মহামারী এসএসসি পরীক্ষার সূচি এলোমেলো করে দিয়েছিল। তিন বছর পর মাধ্যমিক পরীক্ষা আবার ফেব্রুয়ারিতে ফিরল।

গত বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষা দিয়েছিল ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। সে হিসাবে এবার পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজার ৯৭১ জন।

এবার নয়টি সাধারণ বোর্ড ও কারিগরি বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এই ১০ বোর্ডে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৩ মার্চ। এর মধ্যে ২০ মার্চ পর্যন্ত এসএসসির ও ২১ মার্চ পর্যন্ত কারিগরির ব্যবহারিক পরীক্ষা হবে। আর মাদ্রাসা বোর্ডে দাখিল পরীক্ষা শেষ হবে ১৪ মার্চ। এ বোর্ডে ব্যবহারিক পরীক্ষা চলবে ১৬ থেকে ৩০ মার্চ পর্যন্ত।

জানা যায়, ২০২০ সালের ১৮ মার্চ থেকে করোনার কারণে দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তবে ওই বছর ফেব্রুয়ারিতে যথাসময়ে এসএসসি পরীক্ষা শেষ করা সম্ভব হয়েছিল। এরপর সময় ও নম্বর কমিয়ে সংক্ষিপ্ত সিলেবাসে ২০২১ সালের ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা নেওয়া হয়। ২০২২ সালে পরীক্ষা শুরু হয় ১৫ সেপ্টেম্বর। আর পরের বছর ২০২৩ সালে ৩০ এপ্রিল এসএসসি পরীক্ষা নেওয়া হয়।

২০২১ সালের নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা নেওয়া হয়। ওই বছর শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ে তত্ত্বীয় পরীক্ষা নেওয়া হয়। এরপর ২০২২ ও ২০২৩ সালেও পুনর্বিন্যাস করা সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা হয়। ২০২২ সালে এসএসসিতে বাংলা, ইংরেজি, গণিতের মতো আবশ্যিক বিষয়েও পরীক্ষা হয়। তবে বিভাগভেদে অন্তত তিনটি বিষয়ের ওপর পরীক্ষা হয়নি।

আর সর্বশেষ ২০২৩ সালে সব বিষয়ের ওপর পরীক্ষা হলেও সিলেবাস ছিল সংক্ষিপ্ত। সেই রেশ কাটিয়ে এবার পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা।


সর্বশেষ সংবাদ