সূর্যসেন স্মারক বিতর্কে স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ

পুরস্কার বিতরণী মঞ্চে বিজয়ীরা
পুরস্কার বিতরণী মঞ্চে বিজয়ীরা   © টিডিসি ফটো

‘অস্তিত্বে থাকুক দ্বিমত, মশালে জ্বালো বিপ্লবী স্লোগান, বচনে থাকুক যুক্তি, মিছিলে চলুক বিতর্কের জয়গান’- এই স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা' সূর্য সেন হলের বিতর্ক সংগঠন সূর্য সেন বিতর্ক ধারা কর্তৃক আয়োজিত হয়ে গেল 'দ্বাদশ সূর্য সেন স্মারক বিতর্ক উৎসব ২০২৩'। এতে স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ , কুর্মিটোলা।  ১২ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত তিন দিনব্যাপী এই আয়োজনে ছিলো স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের আন্তঃক্লাব সংসদীয় বিতর্ক এবং উন্মুক্ত বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা। 

রবিবারে অনুষ্ঠিত হয় উৎসবের পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী নওফেল। প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৬৪ টি বিতর্ক দল এবং দুই শতাধিক বিতার্কিক অংশগ্রহণ করে। স্কুল পর্যায়ের বিজয়ী দল সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ ফাইনাল রাউন্ডে পরাজিত করে ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ হাই স্কুলকে। 

সংসদীয় ফরম্যাটে আয়োজিত এই ফাইনাল বিতর্কের প্রস্তাবনা ছিল 'এই সংসদ মনে করে,বাংলাদেশের আসন্ন কারিকুলামে সম্ভাবনার চেয়ে চ্যালেঞ্জ বেশি'। ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুলের বিতার্কিকরা সরকারি দল এবং সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ, কুর্মিটোলার বিতার্কিকরা বিরোধী দলের হয়ে বিতর্ক করে। শেষ পর্যন্ত যুক্তি ও পাল্টা যুক্তির যুদ্ধে সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ, কুর্মিটোলার বিতর্ক দল ৪-১ ব্যালটের ব্যবধানে জয় লাভ করে। 

কলেজ পর্যায়ের বিতর্কে চ্যাম্পিয়ন হয় সরকারি বিজ্ঞান কলেজের বিতর্ক দল এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিয়া হল ডিবেটিং ক্লাব। উৎসবের আয়োজনে অনান্য সংযোজন ছিল উন্মুক্ত বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা। 

উৎসবে বিশেষ অতিথি হিসেবে বিতার্কিকদের মাঝে পুরস্কার বিতরণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া। সূর্য সেন বিতর্ক ধারার সভাপতি তানভীর হোসেন শান্তর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলের সম্মানীত প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ শাহরিয়ার হায়দার।


সর্বশেষ সংবাদ