খাসের হাট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোহাম্মদ মোস্তফার মৃত্যু

মোহাম্মদ মোস্তফা
মোহাম্মদ মোস্তফা  © ফাইল ছবি

নোয়াখালীর চরবাটা খাসের হাট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোহাম্মদ মোস্তফা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ বুধবার সকাল ১১টায় মাইজদীতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। 

মরহুম মোহাম্মদ মোস্তফা ১৯৪১ সালে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার আবদুল্লাহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৯ সালে মেট্রিক পাশ করে চৌমুহনী সরকারি কলেজে ভর্তি হন। সেখানে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সক্রিয় রাজনীতিতে যুক্ত হন। ১৯৬৬ সালে বৃহত্তর নোয়াখালী জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৬৯ সালের গণ অভ্যুত্থান ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের স্থানীয় সংগঠক হিসেবে কাজ করেন। 

৭১ সালের মুক্তিযুদ্ধের সময় তাঁর চাচা মরহুম এ্যাডভোকেট আবদুল হাইয়ের বাড়িতে মুক্তিযোদ্ধাদের গোপন ঘাঁটি ছিলো। সেখানে মুক্তিযোদ্ধাদের সেবা ও সহায়তা করেন মরহুম মোহাম্মদ মোস্তফা। 

১৯৭০ সালের ১২ নভেম্বর ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হয়ে যাওয়া চরবাটা খাসের হাট উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগ দেন তখনকার দাপুটে এই ছাত্রনেতা। মূলত দেশের সেবায় নিজেকে বিলিয়ে দিতে তিনি শিক্ষকতা শুরু করেন। 

১৯৭৪ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি চরবাটা খাসের হাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। এই সময়ে এই স্কুলে পাশের হার ছিল ৯০ শতাংশের বেশি। বাংলা ভাষা ও সাহিত্যের পন্ডিত ছিলেন মরহুম মোহাম্মদ মোস্তফা। মনোমুগ্ধকর ক্লাসের জন্য তিনি তুমুল জনপ্রিয় শিক্ষক ছিলেন। 

২০০৫ সালে অবসরের পর থেকে তিনি নানান রোগে ভুগছিলেন। তাঁর স্ত্রী নূর জাহান বেগম ২০১৩ সালে মৃত্যুবরণ করেন। মৃত্যুর সময় তিনি ৪ ছেলেমেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে যান। 

পরিবারের পক্ষ থেকে মরহুমের বড় ছেলে মোহাম্মদ ওমর ফারুক সকলের কাছে তাঁর পিতার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া চেয়েছেন।


সর্বশেষ সংবাদ