স্ট্রোক থেকে বাঁচতে ক্রিকেট খেলা দেখতে নিষেধ ডাক্তারের, প্রশ্নপত্র ভাইরাল

  © প্রতিকী ছবি

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় বিতর্কিত প্রশ্নকান্ডের রেশ না কাটতেই এবার আরেকটি প্রশ্ন পত্র সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। সেই প্রশ্নেপত্রের একটি সৃজনশীল প্রশ্নের উদ্দীপকে স্ট্রোক থেকে বাঁচতে বাংলাদেশ দলের ক্রিকেট খেলা দেখতে নিষেধ করেন ডাক্তার। স্ট্রোকের সাথে খেলাকে যুক্ত করায় বিষয়টি নিয়ে সামাজিক যোগযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা তৈরি হয়েছে। নেটিজেনরা এখন প্রশ্নকারী এবং প্রশ্নের মান নিয়ে প্রশ্ন তুলেছেন। 

রাজধানীর যাত্রাবাড়ি আইডিয়াল স্কুলের দশম শ্রেণীর নির্বাচনি পরীক্ষার জীব বিজ্ঞান বিষয়ে এই প্রশ্ন করা হয়। তবে প্রশ্নটি ওই স্কুলের কিনা স্বাধীনভাবে যাচাই সম্ভব হয়নি

ওই প্রশ্নপত্রের এক নম্বর সৃজনশীলের উদ্দীপকে লিখা ছিলো, রহমান সাহেবর বয়স ৫০ বছর। তিনি সব সময়  তার ব্যবসায়িক কর্মকান্ড নিয়ে টেনশনে থাকনে। একদিন হঠাৎ তার বুকের মাঝখানে কিছুটা বামদিকে প্রচন্ড ব্যথা অনুভব করেন এবং প্রচুর ঘামতে থাকেন। দ্রুত ডাক্তারের কাছে নিয়ে গেলে ডাক্তার তাকে ইসিজি করাতে বলেন এবং আপাতত বাংলাদেশের ক্রিকেট খেলা দেখা থেকে বিরত থাকতে বলেন।

নীচে প্রশ্ন দেয়া ছিলো- 
ক. স্ট্রোক কী?
খ. ধমনি ও শিরার মধ্যে ৪টি পার্থক্য লিখ। 
গ. রহমান সাহেবের বুকে এমন ব্যথা হ‌ওয়ার সম্ভাব্য কারণ ব্যাখ্যা করো। 
ঘ. ‘প্রতিকার অপেক্ষা প্রতিরোধ উত্তম’ রহমান সাহেবের সমস্যার আলোকে ব্যাখা করো। 

এই উদ্দীপকের সাথে প্রশ্নে কি সম্পর্ক সেটি নিয়ে সমালোচনা করেছেন অনেকেই। ফেসবুকে প্রশ্নটি শেয়ার করে মিজান মালিক নামে একজন লিখেছেন,  এখন প্রশ্ন হচ্ছে বুকের বাম পাশে তীব্র ব্যথা করলে সেটা কি স্ট্রোক নাকি হার্টে অ্য‌‌টাক এর লক্ষণ? আর খেলা বন্ধ করে দিলে কী হার্ট অ্যাটাক থেকে রক্ষা পাওয়া যায়? কোনো সায়েন্স কী আছে? এসব প্রশ্ন কারা করেন? আমাদের কোমলমতি শিক্ষার্থীদের আপনারা সৃজনশীলতার নামে কী শেখাচ্ছেন?

ওমর ফারুক নামে আরেকজন লিখেন, প্রথমে নাম ছিলো কাঠামোবদ্ধ পরে হলো সৃজনশীল। শুরুতেই বলেছিলাম সৃজনশীল প্রশ্নের নাম কেন সৃজনশীল হবে? সৃজনশীলতাতো কাজে প্রমাণ হবে। কারও নাম কি সৎ, ভালো, দক্ষ এসব হয়? সৃজনহীনদের সৃজনশীলতার হওয়ার ফল জাতি পাওয়া শুরু করেছে। আরও কত কি যে দেখবো! 

এ বিষয়ে জানার জন্য যাত্রাবাড়ি স্কুল কর্তৃপক্ষের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তারা কল রিসিভ করেননি। 


সর্বশেষ সংবাদ