এসএসসির তৃতীয় দিনে ঢাকা বোর্ডে বহিষ্কার ৩০

এসএসসি ও সমমান পরীক্ষা
এসএসসি ও সমমান পরীক্ষা  © ফাইল ছবি

এসএসসি ও সমমান পরীক্ষার তৃতীয় দিনে সারাদেশে ৩২ হাজার ৫৯১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এদের মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ হাজার ৭৪৪ জন, মাদরাসা শিক্ষা বোর্ডে ১০ হাজার ৩৭৩ জন ও কারিগরি শিক্ষা বোর্ডে ছয় হাজার ৪৭৪ জন অনুপস্থিত ছিল। আর অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ৬৬ জন পরীক্ষার্থীকে। তাদের মধ্যে শুধু ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ৩০ জনকে বহিষ্কার করা হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

এদিন দেশের তিন হাজার ৬৮১টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ লাখ ৭৭০ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৮ লাখ ৬৮ হাজার ৬১৭৯ জন। পরীক্ষায় অনুপস্থিত ছিল ৩২ হাজার ৫৯১ জন, শতাংশের হিসাবে যা এক দশমিক ৭১ শতাংশ।

আরও পড়ুন: মেডিকেলে ভর্তির সুযোগ, সামিয়া খুশি হলেও আনন্দ নেই পরিবারের

অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বোর্ডে ৩০ জন, রাজশাহী বোর্ডে একজন, কুমিল্লা বোর্ডে একজন, দিনাজপুর বোর্ডে চারজন, রাজশাহী বোর্ডে একজন, যশোর বোর্ডে চারজন, চট্টগ্রাম বোর্ডে একজন, বরিশাল বোর্ডে ছয়জন, মাদরাসা বোর্ডে তিনজন ও কারিগরি বোর্ডে ১৬ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সোমবার এসএসসির সাধারণ নয়টি শিক্ষা বোর্ডের অধীনে ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আকাইদ ও ফিকহ্ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। পিছিয়ে যাওয়া এ পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে গত ১৭ জুন পরীক্ষা স্থগিত করে সরকার। এর আগে গত বছর নয় মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এ পরীক্ষা নেওয়া হয়।


সর্বশেষ সংবাদ