এক ক্লিকে দেখুন ইউরোপের দেশ স্লোভেনিয়ার সেরা নয় স্কলারশিপ

এক ক্লিকে দেখুন ইউরোপের দেশ স্লোভেনিয়ার সেরা নয় স্কলারশিপ
এক ক্লিকে দেখুন ইউরোপের দেশ স্লোভেনিয়ার সেরা নয় স্কলারশিপ  © সংগৃহীত

ইউরোপে ছোট একটি দেশ স্লোভেনিয়া। আয়তনে দেশটি যেমন খুব বেশি বড় নয়, ঠিক তেমনি দেশটির সংখ্যাও খুব বেশি নয়। ব্রাউন বিয়ার, বিভিন্ন ধরনের সুউচ্চ পর্বতমালা বিশেষ করে আল্পস পর্বতমালা ও বিভিন্ন হৃদ ও স্কি রিসোর্টের জন্য স্লোভেনিয়া পর্যটকদের কাছে একটি জনপ্রিয় গন্তব্যস্থল। এছাড়া শিক্ষাক্ষেত্রেও দেশটির অগগ্রতি চোখে পড়ার মতো।

দেশটিতে রয়েছে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়। স্লোভিন দেশটির মানুষের প্রধান ভাষা হলেও সর্বত্র প্রায় সবাই ইংরেজি বলতে পারেন। আজ আমরা ২০২৪–২৫ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি প্রোগ্রামে বিনামূল্যে অধ্যায়নের জন্য স্লোভেনিয়ার সম্পূর্ণ অর্থায়িত ০৯ টি স্কলারশিপ সম্পর্কে জানবো।

(১) প্রিমর্স্কা বিশ্ববিদ্যালয় স্কলারশিপ 
স্লোভেনিয়ার একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে ইউনিভার্সিটি অব প্রিমর্স্কা। এটি দেশটির কোপার অঞ্চলে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি ছয়টি অনুষদ এবং একটি কলেজে বিভক্ত। এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীদের স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ প্রদান করবে। নির্বাচিত শিক্ষার্থীদের জন্য থাকছে ২,০০০–৪,৮০০ ইউরো (বাংলাদেশি টাকায় ২ লাখ ৬৫ হাজার–৬ লাখ ৩৬ হাজার)।

(২) লুব্লিয়ানা বিশ্ববিদ্যালয় স্কলারশিপ 
ইউনিভার্সিটি অব লুব্লিয়ানা স্লোভেনিয়ার প্রাচীনতম ও বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ৩৮ হাজার শিক্ষার্থী পড়ালেখা করেন। বিশ্ববিদ্যালয়টিতে মানবিক, বিজ্ঞান এবং প্রযুক্তির পাশাপাশি মেডিসিন, ডেন্টাল এবং পশু চিকিৎসা বিজ্ঞানে পড়ালেখার সুযোগ রয়েছে। এটি ছাড়াও  বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে বিভিন্ন ধরনের স্কলারশিপ। যেমন: জোইস স্কলারশিপ, পিএইচডির জন্য স্কলারশিপ।

(৩) বিলাটেরাল স্কলারশিপ
এ স্কলারশিপ আওতায় শিক্ষার্থীরা স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। নির্বাচিত শিক্ষার্থীদের জন্য থাকছে মাসিক ৩০০ ইউরো (প্রায় ৪০ হাজার টাকা)। এছাড়া থাকছে মাসিক উপবৃত্তি, বিনামূল্যে আবাসন ব্যবস্থা, খাদ্যভাতা, মৌলিক স্বাস্থ্যবীমা।

(৪) জিইএ কলেজ স্কলারশিপ
স্লোভেনিয়ার বিশ্ববিদ্যালয়ে এ স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা উদ্যোক্তা এবং ব্যবস্থাপনায় স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। এ ডিগ্রির মেয়াদ থাকবে ৩ বছর। স্কলারশিপের পুরো সময়ে প্রতি বছর শিক্ষার্থীদের জন্য থাকছে ১ লাখ ৫৯ হাজার টাকা।

প্রত্যেকটি শিক্ষার্থীই উন্নত দেশে উচ্চশিক্ষা অর্জনের জন্য বিদেশে যাওয়ার স্বপ্ন দেখে

(৫) ইউরোপীয়ান কংগ্রেস অব ম্যাথমেটিক্যাল স্কলারশিপ
সম্পূর্ণ অর্থায়িত এ স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা গণিতে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। রয়েছে বিনামূল্যে আবাসন ব্যবস্থার সুযোগ।

(৬) জোজেফ স্টেফান ইনস্টিটিউট পিএইচডি ফেলোশিপ
এ ফেলোশিপের আওতায় শিক্ষার্থীরা পরিবেশ বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। নির্বাচিত শিক্ষার্থীরা মাসিক ১ লাখ সাড়ে ৩২ হাজার টাকা পাবেন। এ ফেলোশিপের মেয়াদ থাকবে তিন বছর। এ সময়ে সব ধরনের টিউশন মওকুফ করা হবে।

(৭) আইইডিসি ব্লেড স্কুল অব ম্যানেজমেন্ট স্কলারশিপ
আইইডিসি ব্লেড স্কুল অব ম্যানেজমেন্ট স্লোভেনিয়ায় অবস্থিত একটি ব্যবসায়িক স্কুল। এটি ১৯৮৬ স্লোভেনীয় ব্যবসায়ী সম্প্রদায়ের উদ্যোগে আন্তর্জাতিক নির্বাহী উন্নয়ন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা এক্সিকিউটিভ এমবিএর সুযোগ পাবেন। ৫০ শতাংশ পর্যন্ত টিউশন ফি মওকুফ করা হবে।

আরও পড়ুন: আইইএলটিএসের প্রস্তুতি শুরু করবেন যেভাবে

(৮) স্লোভেনীয় মানবসম্পদ উন্নয়ন স্কলারশিপ
স্লোভেনিয়া মানবসম্পদ উন্নয়ন স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। এ স্কলারশিপটি একাধিক ধরনের হয়ে থাকে।

(৯) অ্যাড ফিউচুরা প্রোগ্রাম
এ স্কলারশিপের আওতায় সাধারণত পাঠদানের পাশাপাশি জীবনযাত্রার খরচের ব্যবস্থা রাখা হয়। শিক্ষার্থীরা এ স্কলারশিপের আওতায় স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি লাভ করতে পারবেন।


সর্বশেষ সংবাদ