পিএইচডিতে ফেলোশিপ দিচ্ছে সরকার, সিজিপিএ ৩.৫ হলেই আবেদন

পিএইচডিতে ফেলোশিপ দিচ্ছে সরকার
পিএইচডিতে ফেলোশিপ দিচ্ছে সরকার  © সংগৃহীত

২০২৪-২৫ অর্থবছরে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় ফেলোশিপ ও বৃত্তি প্রদানের লক্ষ্যে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের ফেলোশিপ দেবে সরকার। ফেলোশিপের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। আবেদনের শেষ সময় ২৩ মে পর্যন্ত।

গত ২১ এপ্রিল প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে এ–সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পিএইচডি ফেলোশিপের জন্য শর্ত, যোগ্যতা এবং অন্যান্য বিষয়ের জন্য অনলাইনে তে আবেদন করতে পারবেন আগ্রহীরা। ২৩ মে রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে বলা হয়েছে, ষষ্ঠ থেকে স্নাতক ও সমমান পর্যায়ে মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি প্রদান, ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রদান, দুর্ঘটনায় গুরুতর আহত শিক্ষার্থীদের মধ্যে এককালীন অনুদান প্রদানসহ এমফিল ও পিএইচডি কোর্সে বৃত্তি ও ফেলোশিপ প্রদান করছে। উচ্চশিক্ষায় ফেলোশিপ ও বৃত্তি বাবদ পিএইচডি কোর্সে মাসিক ২৫ হাজার টাকা হারে ফেলোশিপ ও বৃত্তি প্রদান করা হচ্ছে।

গবেষণার অধিক্ষেত্র
সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, সমুদ্রবিজ্ঞান, আইন, ভৌতবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, বিজ্ঞান, জীববিজ্ঞান, শিক্ষা ও উন্নয়ন, চিকিৎসাবিজ্ঞান, চারু ও কারু, কৃষিবিজ্ঞান এবং ধর্মীয় শিক্ষা।

আবেদনের নিয়ম ও শর্তাবলি

* শিক্ষাজীবনে ন্যূনতম ২টি প্রথম বিভাগ (জিপিএ-৫ স্কেলে ৩.৫০ এবং ৪ স্কেলে ৩.০০) থাকতে হবে।

* ফেলোশিপের জন্য আবেদন জমার তারিখে বয়স সর্বোচ্চ ৪৫ বছর হতে হবে।

* অনলাইনে আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত অনুলিপি (সনদ ও মার্কশিট), পিএইচডি কোর্সে ভর্তি ও রেজিস্ট্রেশনের কপি, গবেষণা প্রস্তাবনা, বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র সংযোজন করতে হবে।

* অনলাইনে পূরণ করা আবেদনপত্র ডাউনলোড করে সংশ্লিষ্ট কাগজপত্রসহ (২ সেট আবেদন) আবেদনের শেষ তারিখের মধ্যে অফিস চলাকালীন সরাসরি বা ডাকযোগে প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট, বাড়ি নম্বর-৪৪, সড়ক নম্বর-১২/এ, ধানমন্ডি, ঢাকা-১২০৯ বরাবর প্রেরণ করতে হবে। 

* সরকারি বা আধা সরকারি অথবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের কপি সংযোজন করতে হবে। 

* কর্তৃপক্ষ এ বিজ্ঞপ্তি বাতিল বা পরিবর্তন এবং যেকোনো আবেদন বিবেচনা বা বাতিলের ক্ষমতা সংরক্ষণ করেন। 

হংকং পিএইচডি ফেলোশিপ স্কিম, পাবেন ৩০০ জন | প্রথম আলো

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষায় নারী শিক্ষার্থীদের জন্য সেরা পাঁচ স্কলারশিপ 

আবেদন প্রক্রিয়া
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন  

বিস্তারিত জানতে ক্লিক করুন 

এ ছাড়াও প্রার্থীরা ০১৭২৪৫৯৬৬৭৬, ০১৭৭৮৯৫৮৩৫৬, ০১৭৭৮৯৬৪১৫৬ এই হটলাইনে যেকোনো ব্যাপারে যোগাযোগ করতে পারবেন।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ