ডাড স্কলারশিপে জার্মানিতে বিনামূল্যে স্নাতকোত্তরের সুযোগ এলো

  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ দিচ্ছে জার্মান সরকার। ডাড হেলমুট-শ্মিট মাস্টার্স স্কলারশিপ ( DAAD Helmut Schmidt Master’s Scholarship) এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশসহ অন্যান্য দেশের উচ্চশিক্ষা প্রত্যাশী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন । আবেদনের শেষ সময় আগামী ৩১ জুলাই।

জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস অথবা ডাড (DAAD) তাদের কার্যক্রম শুরু করে ১৯২৫ সালে। এই স্কলারশিপ প্রতিবছর প্রায় ১৫০,০০০ ছাত্রছাত্রীদের অর্থায়ন করে থাকে। যারা স্কলারশিপ নিয়ে জার্মানিতে উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক, তাদের জন্য ডাড (DAAD) স্কলারশিপটি একটি দারুণ সুযোগ।
 
সুযোগ-সুবিধা
সম্পূর্ণ টিউশন ফি প্রদান করবে। মাসিক ৯৩৪ ইউরো (বাংলাদেশি টাকায় প্রায় ১ লক্ষ ৯ হাজার ৩৪ টাকা) বৃত্তি প্রদান করবে, স্বাস্থ্যবীমা, উপযুক্ত ভ্রমণ ভাতা, অধ্যয়ন ও গবেষণা কাজের জন্য ভর্তুকি, মাসিক ভাড়া ভর্তুকি (যেখানে প্রযোজ্য), স্ত্রী  এবং বাচ্চাদের জন্য প্রযোজ্য ভাতা, ৬ মাস মেয়াদী জার্মান ভাষা কোর্স।

যোগ্যতাসমূহ
আবেদনকারী প্রার্থীকে বিশ্ববিদ্যালয় বা সমমান পর্যায়ের স্নাতক ডিগ্রি থাকতে হবে, সর্বশেষ ডিগ্রি প্রাপ্তির ৬ বছরের মধ্যে আবেদন করতে হবে, সামাজিক বিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, আইন, অর্থনীতি এবং লোকপ্রশাসন বিভাগের গ্রাজুয়েটগণ আবেদন করতে পারবে। প্রার্থীকে উন্নয়নশীল দেশের হতে হবে। আবেদন ইংরেজি অথবা জার্মান ভাষায় করতে হবে। আবেদনপত্রের সাথে সার্টিফিকেটসহ অন্যান্য ডকুমেন্ট পাঠাতে হবে।

আবেদন
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে এবং  বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


সর্বশেষ সংবাদ