ইরাসমাস মুন্ডাস স্কলারশিপের পথ দেখাতে ওয়েবইনার

 ইরাসমাস মুন্ডাস এসোসিয়েশন অব বাংলাদেশ
ইরাসমাস মুন্ডাস এসোসিয়েশন অব বাংলাদেশ  © টিডিসি ফটো

ইউরোপে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক বাংলাদেশী শিক্ষার্থীদের নিয়ে 'এ রোড  ইরাসমাস মুন্ডাস মাস্টার্স ডিগ্রি ও ইরাস্মুস প্লাস স্কলারশিপ' শীর্ষক একটি ওয়েবইনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৩ জুন, ২০২৩) রাত ৮ টায় ওয়েবইনারটির আয়োজন করে ফারহানা'স ব্রেইনস্ট্রম নামের একটু স্বেচ্ছাসেবী যুব সংস্থা।  ইরাসমাস মুন্ডাস এসোসিয়েশন অব বাংলাদেশের ওয়েবইনারটি আয়োজনে সহযোগিতা করেছে। 

ওয়েবইনারে স্কলারশিপটি সম্পর্কে তথ্য উপাত্ত উপস্থাপন করেন এসোসিয়েশনটির পাবলিক রিলেশন কো-অর্ডিনেটর ও ট্রানজিশন এন্ড সাসটেইনেবলিটি এনভায়রনমেন্ট (টিআইএসই) বিভাগে অধ্যায়নরত শুভ্র সেন ও এসোসিয়েশনটির পরিকল্পনা ও উন্নয়ন বিষয়ক কো-অর্ডিনেটর এবং এমইডিএফওআর বিভাগে অধ্যায়নরত খান টিপু। 

ওয়েবিনারে বক্তারা ইরাসমাস মুন্ডাস স্কলারশিপের ভূমিকা, আবেদনের পদ্ধতি, প্রয়োজনীয় নথিপত্র, এই স্কলারশিপ পাবার সুবিধা এবং কৌশল ইত্যাদি বিষয়ে আলোচনা ও তথ্য উপাত্ত উপস্থাপন করেন। এছাড়া প্রশ্নোত্তর পর্বে, কাঙ্খিত স্কলারশিপ সম্পর্কে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন।

ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ নিয়ে এমন আয়োজন সম্পর্কে এসোসিয়েশনের পাবলিক রিলেশন বিভাগের ডেপুটি কো-অর্ডিনেটর তানজিলা আজাদ মৌ বলেন, বাহিরে উচ্চ শিক্ষা লাভের আশায় বহু শিক্ষার্থী প্রতি বছর বিভিন্ন দেশে পাড়ি জমায়। ইরাস্মুস মুন্ডুস স্কলারশিপ নিয়ে বহু শিক্ষার্থী প্রতি বছর ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছেন। ইরাসমাস মুন্ডাস এসোশিয়েশন অফ বাংলাদেশ হচ্ছে ইরাসমাস মুন্ডাস এসোসিয়েশন এর একটি সহযোগী সংস্থা। আমরা চেষ্টা করছি বাংলাদেশী শিক্ষার্থীদের প্রেস্টিজিয়াস এই স্কলারশিপ পাওয়ার হার কীভাবে বাড়ানো যায়। তাই ইরাসমাস মুন্ডাস এসোসিয়েশন অফ বাংলাদেশ এই স্বনামধন্য স্কলারশিপ নিয়ে প্রতি বছর অনেক ওয়েবিনার করে থাকে।

তিনি জানান,  বর্তমান ওয়েবইনারটি তাদের Erasmus Mundus Association-Bangladesh Symposium Series 2023 এর একটি অংশ হিসেবে নেয়া পদক্ষেপ। আমরা প্রত্যাশা করছি এবছর স্কলারশিপ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা বাড়বে। 

বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশেষ ওয়েবইনার আয়োজনে নিচের ইমেইলে bangladesh@em-a.eu যোগাযোগ করতে পারবেন বলেও জানান মৌ।


সর্বশেষ সংবাদ