ঢাবিসহ তিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাবে উপবৃত্তি, আবেদন শুরু

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট
দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট  © সংগৃহীত

২০২২-২৩ অর্থ বছরে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের বা ডিগ্রী ১ম বর্ষে (২০২০-২১ শিক্ষাবর্ষের) ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৬ এপ্রিল ২০২৩। 

আবেদনের যোগ্যতা
ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরাই এই উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের নিয়ম
এই উপবৃত্তির জন্য আবেদন করতে প্রথমেই প্রার্থীকে এই (https://estipend.pmeat.gov.bd) লিংকে প্রবেশ করে অনলাইনে নিবন্ধন করতে হবে। এরপরে প্রতিষ্ঠানপ্রধান কর্তৃক সুপারিশ গ্রহণের জন্য নির্ধারিত ফরম ডাউনলোড করতে হবে। ডাউনলোডকৃত ফরম প্রিন্ট করে পূরণ করে নিতে হবে এবং আবেদনকারীর শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে সুপারিশ গ্রহণ করতে হবে। অতঃপর ছবি, স্বাক্ষর, জন্মসনদ, অভিভাবকের এনআইডি ও সুপারিশের কপি স্পষ্ট করে ছবি তুলে নিতে হবে।

আবেদনের ধাপসমূহ
১। প্রথমে রেজিস্ট্রেশন করুন (যদি একাউন্ট না থাকে) ।
২। মোবাইল ভেরিফিকেশন করুন । 
৩। লগইন করুন । 
৪। আবেদন করুন ।
৫। ড্যাশবোর্ড থেকে আবেদন অবস্থা জানুন । 

আবেদনের পূর্বে অবশ্যই নির্দেশিকা পড়ে নিতে হবে।  

নির্দেশিকা পড়তে এবং প্রত্যয়ন/সুপারিশ ফরম পেতে ক্লিক করুন https://www.eservice.pmeat.gov.bd/admission/# 

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি বিতরণের পাশাপাশি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করে থাকে। এ লক্ষ্যে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি  নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান নির্দেশিকা-২০২০ প্রণয়ন করা হয়।

বর্তমানে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে মাধ্যমিক পর্যায়ে ৫ হাজার টাকা, উচ্চমাধ্যমিক পর্যায়ে ৮ হাজার এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০ হাজার টাকা হারে ভর্তি সহায়তা প্রদান করা হচ্ছে।

বিস্তারিত বিজ্ঞপ্তিতে

উপবৃত্তি বিজ্ঞপ্তি


সর্বশেষ সংবাদ