সিএসপি ফেলোশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

শিক্ষার্থী
শিক্ষার্থী  © প্রতিকী ছবি

২০২৩-২৪ সালের জন্য কমিউনিটি সলিউশন প্রোগ্রাম (সিএসপি) ফেলোশিপ নিয়ে পেশাগত দক্ষতা উন্নয়নে যুক্তরাষ্ট্রে যাওয়ার সুযোগ rপাচ্ছেন বাংলাদেশি নাগরিকরা। আগ্রহীরা আগামী ২ নভেম্বর ২০২২ পর্যন্ত আবেদন করতে পারবেন।

এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩-২৪ সালের কমিউনিটি সলিউশন প্রোগ্রামে (সিএসপি) আবেদন এখন সবার জন্য উন্মুক্ত। একজন কমিউনিটিনেতা হিসেবে সামাজিক লিঙ্গসমতা, টেকসই পরিবেশ, নাগরিকদের সম্পৃক্ততা কিংবা শান্তি রক্ষা কার্যক্রমে যুক্ত থাকলে আবেদন করা যাবে। এই ফেলোশিপের মাধ্যমে টেকসই সামাজিক, পরিবেশগত, রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবর্তনে নিয়োজিত সাত শতাধিক পরিবর্তনকামী ব্যক্তির সঙ্গে বৈশ্বিক নেটওয়ার্কে নিজেকে যুক্ত করা যাবে।

সিএসপি যুক্তরাষ্ট্রে চার মাস অবস্থানসহ বছরব্যাপী পেশাগত দক্ষতা উন্নয়নসংক্রান্ত ফেলোশিপ। এটি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ণ আর্থিক সহায়তার এক্সচেঞ্জ প্রোগ্রামের অংশ।

আরও পড়ুন: পিএসসি গেটে পুলিশ, চাকরিপ্রার্থীরা আশপাশে।

ফেলোশিপের জন্য আবেদনের যোগ্যতা :
আবেদনকারীর বয়স ২০২৩ সালের ১ জানুয়ারি ২৫ থেকে ৩৮ বছরের মধ্যে হতে হবে। বাংলাদেশ বা সিএসপির জন্য যোগ্য অন্য কোনো দেশের নাগরিক হতে হবে। বাংলাদেশি নাগরিক হলে অবশ্যই বাংলাদেশে অবস্থানরত ও কর্মরত হতে হবে। স্বেচ্ছাসেবী বা কর্মী হিসেবে সমাজভিত্তিক উন্নয়নকাজে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। নিজ দেশের জনসমাজের পক্ষে কর্মরত শরণার্থী ব্যক্তিদের জন্য বিশেষ বিবেচনা করা যেতে পারে।

এছাড়া যুক্তরাষ্ট্রে আগে পড়াশোনা, প্রশিক্ষণ বা গবেষণায় অংশ নিলে আবেদন করতে পারবেন না। আবেদনকারীর ইংরেজিতে কথা বলা ও লেখার উচ্চদক্ষতা থাকতে হবে। টোফেল বা আইইএলটিএসের স্কোর থাকতে হবে। ২০২৩ সালের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে থাকার মানসিকতা থাকতে হবে। যুক্তরাষ্ট্রের নাগরিক বা স্থায়ী অধিবাসী থাকলে এবং গত তিন বছরের মধ্যে স্থায়ী বসবাসের সুযোগের আবেদন করলে আবেদন করার প্রয়োজন নেই। আইআরইএক্সের কর্মী/কনসালট্যান্ট বা কর্মীর পরিবারের সদস্য আবেদন করতে পারবেন না। প্রোগ্রাম শেষে দুই বছরের মধ্যে নিজ দেশে ফেরত আসার অঙ্গীকার করতে হবে।

ফেলোশিপে যেসকল সুবিধা থাকছে:
নির্বাচিত প্রার্থী যুক্তরাষ্ট্রের জে–১ ভিসা পাবেন। নিজ দেশ থেকে যুক্তরাষ্ট্রে আসা–যাওয়ার ভ্রমণ খরচ; বাসা ভাড়া, খাবার ও জীবনযাপনের ব্যয় বাবদ মাসিক ভাতা দেওয়া হবে। এ ছাড়া দুর্ঘটনা ও অসুস্থতাজনিত স্বাস্থ্যসুবিধা দেওয়া হবে।

ফেলোশিপে যা থাকবে
সিএসপি হলো নিজ নিজ জনসমাজের জটিল অর্থনৈতিক, পরিবেশগত, রাজনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মরত সামাজিক নেতাদের জন্য বছরব্যাপী পেশাগত দক্ষতা উন্নয়ন কার্যক্রম। এ কার্যক্রমের আওতায় রয়েছে যুক্তরাষ্ট্রে একটি সমাজভিত্তিক প্রতিষ্ঠান, সরকারি দপ্তর বা আইন প্রণয়নকারী প্রতিষ্ঠানের সঙ্গে চার মাসব্যাপী ফেলোশিপ।

নির্বাচন প্রক্রিয়া :
এই ফেলোশিপ একটি মেধাভিত্তিক প্রোগ্রাম। শুরুতে সব আবেদন একটি নির্বাচন প্যানেল পর্যবেক্ষণ করবে। এরপর ওই প্যানেল সেখান থেকে সাক্ষাৎকারের জন্য সেমিফাইনালিস্ট নির্বাচন করবে। সাক্ষাৎকারের মাধ্যমে চূড়ান্ত ও বিকল্প প্রার্থী নির্বাচন করা হবে। এসব প্রার্থীকে ইংরেজি ভাষায় দক্ষতা পরীক্ষায় অংশ নিতে হবে অথবা সম্প্রতি টোফেল বা আইইএলটিসের স্কোর জমা দিতে হবে। এর ভিত্তিতে ২০২৩ সালের মার্চ থেকে মে মাসের মধ্যে ফেলোশিপে অংশ নিতে যাওয়া চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রস্তুত করা হবে। ওই বছরের আগস্টে নির্বাচিত প্রার্থীদের যুক্তরাষ্ট্রে উপস্থিত থাকতে হবে।

আরও পড়ুন: নিরাপদ পরিবেশ নিশ্চিতে হেঁটে যাতায়াতের দাবি শিক্ষার্থীদের।

আবেদন প্রক্রিয়া:
আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইট থেকে ফেলোশিপসংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে Apply Now-এ ক্লিক করে আবেদন করতে হবে। আবেদনপ্রক্রিয়ার বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে। সিএসপি কার্যক্রমের ব্যাপারে কোনো প্রশ্ন থাকলে cspapply@irex.org ঠিকানায় মেইল করে জানা যাবে।

আবেদনের শেষ সময়: ২ নভেম্বর ২০২২, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত (ওয়াশিংটন ডিসি সময়)।


সর্বশেষ সংবাদ