বুয়েট ভর্তি পরীক্ষায় সেরা ৫০ জনের ৩৪ জনই এক কলেজের

বুয়েট ভর্তি পরীক্ষায় সেরা ৫০ জনের ৩৪ জনই এক কলেজের
বুয়েট ভর্তি পরীক্ষায় সেরা ৫০ জনের ৩৪ জনই এক কলেজের  © সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে দেখা গেছে, শীর্ষ ৫০ জন শিক্ষার্থীর ৩৪ জনই রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থী। তাদের এমন সাফল্যে সন্তোষ প্রকাশ করেছেন কলেজটির শিক্ষকরা।

বুয়েট ভর্তি পরীক্ষায় চান্সপ্রাপ্ত নটর ডেমের শিক্ষার্থীরা হলেন- মো. আদনান আহমেদ তামিম (১ম), হাবিবুল্লাহ খান মুন্না (২য়), মাহদী হাসান চৌধুরী (৪র্থ), আল দাইয়ান সাকলাইন হাছান চৌধুরী (৫ম), আহনাফ আকিফ (৭ম), আমির হামজা আসিফ (৮ম), মো. মুতাম্মিম ইরতিজা ইসলাম (১০ম), সানিম মুনতসির মিথুন (১১তম), মো. তাইফুর রাফিদ (১৩তম), শেখ রাউফর রাহিম জামি (১৪তম)।

স্বপ্নিল (১৫তম), ইসতিয়াক মঈন (১৬ তম), মোহাম্মাদ কামাল হোসেন (১৮তম), আবিদ মাহমুদ বারী (২০তম), মো. সাজিদ (২১তম), আসিফ মাহমুদ রিজম (২৩তম), অর্ক (২৪তম), সুহৃদ (২৫তম), মো. নাঈম (২৬তম), মো. লাবিব (২৯তম), মো. রাদ (৩০তম), মো. সাকিবুল ইসলাম সিয়াম (৩১ তম)।

মো. সিয়াম (৩৩তম), মো. মাশরাফি রহমান (৩৭তম), মো. শুভ (৩৮তম), এম আহসাফ আবিদ (৩৯তম), অতীশ দীপস্কর পাল (৪১তম), মো. ফাহিম (৪২তম), ফারদিন আহমেদ অমি (৪৪তম), মো. মুশফিক (৪৬তম), আবদুর রহমান চাহার (৪৭তম), মো. সামিন (৪৮তম), অভয় (৪৯তম) ও জারিফ মাহির (৫০তম)।

এবার নটর ডেম কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় মোট ২ হাজার ৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। এরমধ্যে মধ্যে মোট ১ হাজার ৯৫৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। বুয়েট ভর্তি পরীক্ষায় ২ হাজার ভর্তিচ্ছুর মধ্যে এসব শিক্ষার্থীদের মধ্য থেকে অন্তত আরও ৭শ শিক্ষার্থী নটর ডেম কলেজ থেকে চান্স পেয়েছেন বলে জানা যাচ্ছে।

বুয়েটে এবারও ভর্তি পরীক্ষা ২ ধাপে অনুষ্ঠিত হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দুই ধাপে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওইদিন প্রথম শিফটের প্রাক-নির্বাচনী পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফটের পরীক্ষা হবে একই দিন বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

পরে ২৭ ফেব্রুয়ারি প্রাক-নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এই প্রাক-নির্বাচনী পরীক্ষা মনোনীত শিক্ষার্থীরা ৯ মার্চ মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। এবার কয়েকটি সংরক্ষিত আসনসহ মোট ১ হাজার ৩০৯টি আসনে ভর্তি হতে প্রাক-ভর্তির পর চূড়ান্ত ভর্তি পরীক্ষায় ৬ হাজার ৩৯ জন অংশ নিয়েছেন।

এবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন নটর ডেম কলেজের তামিম এবং একই কলেজ থেকে দ্বিতীয় হয়েছেন হাবিবুল্লাহ খান আর ৩য় হয়েছেন পাবনা এডওয়ার্ড কলেজের সুদীপ্ত।

বুয়েটে নটর কলেজ শিক্ষার্থীদের সাফল্য নিয়ে ৮ম হওয়া আসিফ বলেন, নিজের কলেজের এতো শিক্ষার্থীর সাফল্য দেখে খুবই ভালো লাগছে। নটর ডেমের ছাত্রদের রেজাল্ট বরাবরই ভালো থাকে। তবে এবার আলহামদুলিল্লাহ বিগত বহু বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। আর যখন আমি নিজেও এই সাফল্যের অংশীদার, তখন অবশ্যই ব্যাপারটা আরও বেশি সুখকর।

৭ম হওয়া আকিফ বলেন, কলেজের এই সাফল্যে আমি অনেক বেশি খুশি। নটর ডেম কলেজের শিক্ষকরা ছাত্রদের জন্য নিজেদের সর্বোচ্চটা দিয়ে থাকেন। কলেজের কুইজ পরীক্ষা, টার্ম পরীক্ষারগুলাও শিক্ষার্থীদের দক্ষতা বাড়ানোতে সহায়ক ভূমিকা পালন করে। আশা করছি, নিজের কলেজের এই সাফল্য ভবিষ্যতেও বজায় থাকবে।

৬২তম হওয়া ফারাবি বলেন, বরাবরের মতো এ বছরও নটর ডেম কলেজ থেকে প্রায় ৭০০ জন বুয়েটের মেধাতালিকায় স্থান পেয়েছেন। তাদের মধ্যে একজন হতে পেরে আমি গর্বিত। প্রকৃতপক্ষে নটর ডেম কলেজের ক্লাস, সাপ্তাহিক কুইজ, টার্ম এক্সাম সবকিছু সম্মিলিতভাবে ছাত্রদের ভর্তি পরীক্ষার ভিত গড়ে দেয়।

শিক্ষার্থীদের পাশাপাশি খুশি শিক্ষকরাও। নটর কলেজের ফিন্যান্স বিভাগের শিক্ষক রবি বলেন, শিক্ষার্থীদের সাফল্যে আমরা অবশ্যই আনন্দিত হই। ছেলেদের পরিশ্রম ও সাধনা, সম্মানিত ফাদারগনের সুচিন্তিত গাইডলাইন শিক্ষার্থীদের যাত্রাকে আরও সহজ করে দেয়। ছেলেরা ভালো ফলাফলের পাশাপাশি জীবনে যেন ভালো মানুষও হতে পারে সে প্রত্যাশাই থাকবে।


সর্বশেষ সংবাদ