বিজ্ঞানের ‘পিওর’ সাবজেক্টে আবেদনের সুযোগ চান ভর্তিচ্ছুরা

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তিতে বিজ্ঞানের পিওর সাবজেক্ট পছন্দক্রম দেওয়ার সুযোগ দাবি করেছেন ভর্তিচ্ছুরা। এই দাবিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন শিক্ষার্থীরা।

বুধবার (১৯ অক্টোবর) শিক্ষার্থীদের পক্ষে মো. শামসুর রহমান, মো. রেজাউল কবির এবং সিরাজুম মনিরা এই স্মারকলিপি জমা দেন।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা জানিয়েছেন, আমরা ২০২১-২০২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছু। আমরা গুচ্ছ ভর্তি পরীক্ষায় ঐচ্ছিক বিষয় হিসেবে বাংলা/ইংরেজি বিষয়ের উত্তর করেছিলাম। তবে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে গণিত উত্তর ব্যতীত ইঞ্জিনিয়ারিং বিষয় তো দিচ্ছেই না; এমনকি গাণিতিক অনুষদেরও কোন সাবজেক্ট  পছন্দক্রম দিতে পারছি না।

তারা জানান, ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে এ ধরনের শর্তের কথা আগে থেকে বলে দেওয়া থাকলে আমরা পরীক্ষার হলে সেভাবেই উত্তর করতাম। তবে ভর্তি বিজ্ঞপ্তিতে এ ধরনের কোনো বিষয়ই আমাদের জানানো হয়নি। গত শিক্ষাবর্ষে এ ধরনের কোনো নিয়ম ছিল না। আমরা ভর্তি পরীক্ষায় পদার্থ-রসায়ন উত্তর করা সত্ত্বেও এই বিষয়গুলো পছন্দক্রম দিতে পারছি না। এই অবস্থায় আমরা চরম হতাশাগ্রস্ত। 

তাদের দাবি, ভর্তি পরীক্ষা একটি প্রতিযোগিতা মূলক পরীক্ষা। এখানে একজন পরীক্ষার্থী ঐচ্ছিক যেকোনো বিষয় উত্তর করে স্কোরে এগিয়ে থাকতে চাইবে। কিন্তু দেখা যাচ্ছে পদার্থ রসায়ন এবং ঐচ্ছিক হিসেবে বাংলা/ইংরেজি উত্তর করে ভালো নাম্বার পাওয়া সত্বেও আমরা সাবজেক্ট চয়েজ দিতে পারছি না। এই অবস্থায় যারা গণিতের উত্তর করেনি তাদের ইঞ্জিনিয়ারিং বিষয় না দিলেও পিওর সাবজেক্টগুলোতে আবেদনের সুযোগ দেওয়ার দাবি জানান শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ