গুচ্ছে কেন্দ্রীয় মেধাতালিকা হচ্ছে না

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিতে কেন্দ্রীয় মেধাতালিকা তৈরির কথা থাকলেও সেটি করা হচ্ছে না। বিশ্ববিদ্যালয়গুলো যে পৃথক পৃথক মেধাতালিকা তৈরি করবে সে অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ১৭ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত গুচ্ছের ভর্তি আবেদন চলবে। প্রতিটি বিশ্ববিদ্যালয় পৃথক পৃথকভাবে আবেদন গ্রহণ করবে। আবেদনগ্রহণ শেষ হলে বিশ্ববিদ্যালয়গুলো একটি মেধাতালিকা তৈরি করবে। এই তালিকা কেন্দ্রীয় ভর্তি কমিটির কাছে পাঠানোর পর তারা সেটি যাচাই করে দেখবে। ৭ নভেম্বর ভর্তির মেধাতালিকা প্রকাশ করা হবে।

সূত্র আরও জানায়, প্রথমে কেন্দ্রীয়ভাবে মেরিট লিস্ট তৈরির কথা থাকলেও নিজেদের সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে গুচ্ছ কমিটি। তারা বলছে, অনেক বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে জিপিএর ওপর নম্বর রাখছে না। আবার অনেক বিশ্ববিদ্যালয় জিপিএর নম্বর রাখছে। যে বিশ্ববিদ্যালয়গুলো জিপিএর ওপর নম্বর রাখছে সেগুলোর নম্বরের ক্ষেত্রেও অসামঞ্জস্যতা রয়েছে। ফলে কোনো ভাবেই কেন্দ্রীয় ভর্তির তালিকা প্রকাশ করা সম্ভব হবে না।

নাম প্রকাশ না করার শর্তে গুচ্ছভুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা প্রথমে কেন্দ্রীয়ভাবে মেধাতালিকা তৈরি করতে চেয়েছিলাম। তবে জিপিএ নম্বর রাখা না রাখাসহ আরও বেশ কিছু কারণে সেটি সম্ভব হচ্ছে না।

তিনি আরও বলেন, আগামী ১৭ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত আমাদের আবেদনগ্রহণ চলবে। এরপর বিশ্ববিদ্যালয়গুলো যে মেধাতালিকা তৈরি করবে সে অনুযায়ী শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

অনেক বিশ্ববিদ্যালয় জিপিএ নম্বর রাখছে আবার অনেকগুলো রাখছে না। এক্ষেত্রে শিক্ষার্থীদের মাইগ্রেশনে সমস্যা হবে কিনা? এমন প্রশ্নের জবাবে এই উপাচার্য কোনো মন্তব্য করতে রাজি হননি।


সর্বশেষ সংবাদ