কোরআন প্রতিযোগিতার সারাবিশ্বে প্রথম বাংলাদেশি সালেহ

সালেহ আহমাদ তাকরীম
সালেহ আহমাদ তাকরীম  © সংগৃহীত

আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার ৩৮তম আসরে সারাবিশ্বে প্রথম স্থান অর্জন করেছেন বাংলাদেশের প্রতিযোগী হাফেজ সালেহ আহমাদ তাকরীম। গত ২৮ ফেব্রুয়ারি ইরানের রাজধানী তেহরানের আন্দিশাহ (আল-ফিকির) হলে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

গত শনিবার পুরস্কার বিতরণের মধ্যদিয়ে সমাপ্ত হয় এ প্রতিযোগিতা। সপ্তাহব্যাপী প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী মুহাম্মাদ মাহদী ইসমাইলী, শিক্ষামন্ত্রী ইউসুফ নুরী ও ইসলামিক দাওয়া সেন্টারের প্রধান সৈয়্যদ মাহদী খামুশীসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত।

এর আগে গত আগস্টের শেষদিকে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের তত্ত্বাবধানে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত নির্বাচনী পরীক্ষায় মাত্র ১৩ বছর বয়সী হাফেজ তাকরীম বাংলাদেশের প্রতিনিধি নির্বাচিত হয়।

আরও পড়ুন: তরুণ ও যুবকদের কোরআন অধ্যয়নে মনোযোগী হতে হবে: ধর্ম প্রতিমন্ত্রী

এরপর ইরানে অনুষ্ঠিত আর্ন্তজাতিক প্রতিযোগিতা গত ২৮ মার্চ থেকে ৫ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হয়। এতে প্রথমধাপে বিভিন্ন গ্রুপ থেকে ১৯০ জন প্রতিযোগির মধ্য থেকে চূড়ান্ত পর্বের জন্য মনোনীত হয়। চূড়ান্ত পর্বে পাঁচ দেশের সেরা প্রতিযোগির মাঝে বাংলাদেশের প্রতিযোগী সালেহ আহমাদ তাকরীম সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করে।

ইতোপূর্বেও সে ২০২০-এর রমজানে বাংলাভিশন টেলিভিশন অয়োজিত হিফজুল কোরআন প্রতিযোগিতায় বিজয়ী হয়। কৃতিত্ব অর্জনকারী হাফেজ সালেহ আহমাদ তাকরীম রাজধানীর মিরপুরের মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী ঢাকার শিক্ষার্থী।

এই ক্ষুদে হাফেজ ৩১ ডিসেম্বর ২০০৮ সালে টাঙ্গাইলের নাগরপুর থানাধীন ভাদ্রা গ্রামে এক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা হাফেজ আব্দুর রহমান পেশায় একজন মাদরাসার শিক্ষক এবং মা গৃহিণী।

তাকরীমের অসামান্য কৃতিত্বের জন্য মারকাযু ফয়জিল কোরআনের প্রিন্সিপাল ও গুলশান সোসাইটি মসজিদের খতিব মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম আল্লাহর প্রতি শুকরিয়া ও দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

তিনি বলেন, এই প্রতিষ্ঠানের ছাত্ররা গত দু’বছর কুয়েত, মিশর ও আলজেরিয়া আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার বাছাইয়ে চূড়ান্ত প্রতিনিধিত মনোনীত হলেও করোনা প্রাদুর্ভাবের কারণে অংশগ্রহণ করতে পারেনি।


সর্বশেষ সংবাদ