৩০ নম্বরেই একাধিক ভর্তিচ্ছুর খুবিতে ভর্তির সুযোগ!

খুবি
খুবি   © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে পাঁচ ধরনের কোটায় শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে কেবলমাত্র পাস নম্বরেই ভর্তির সুযোগ পাবেন একাধিক ভর্তিচ্ছু শিক্ষার্থী। শুক্রবার (০২ সেপ্টেম্বর) খুবির ভর্তি কমিটির একাধিক কর্মকর্তার সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

খুবির ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর নতুন শিক্ষাবর্ষে ভর্তির সময় মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র-নৃগোষ্ঠী, বিকেএসপি ও বিদেশী কোটায় শিক্ষার্থীদের ভর্তি করা হয়। তবে পোষ্য কোটার ব্যাপারে বিজ্ঞপ্তিতে স্পষ্ট ব্যাখ্যা নেই। 

এর মধ্যে খুবির প্রতিটি ডিসিপ্লিনে মুক্তিযোদ্ধা কোটার জন্য একজন, ক্ষুদ্র-নৃগোষ্ঠী কোটায় একজন, বিকেএসপি কোটায় একজন এবং বিদেশী কোটায় দু’জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। 

জানা গেছে, বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ে মোট ২৯টি বিভাগ এবং ইন্সটিটিউট রয়েছে। এর প্রতিটিতে মুক্তিযোদ্ধা কোটায় একজন করে ২৯ জন ভর্তির সুযোগ পাবেন। এছাড়া বিকেএসপি কোটায় ২৯ জন, বিদেশী কোটায় ৫৮ জন এবং ক্ষুদ্র-নৃগোষ্ঠী কোটায় ২৯ জন ভর্তিচ্ছু সুযোগ পাবেন।

তবে পোষ্য কোটা নিয়ে ব্যাখ্যা না থাকায় আসন সংখ্যা ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছুই বলা যায় না। এদিকে যেকোনো কোটায় ভর্তির ক্ষেত্রে গুচ্ছ ভর্তি পরীক্ষায় একজন শিক্ষার্থীকে অন্ততপক্ষে ৩০ নম্বর পেতে হবে। 

আরও পড়ুন: শিক্ষক বাবার মেয়ে হলেন মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম

এ ব্যাপারে খুবির এক কর্মকর্তা জানান, ‘২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় কোনো পাস নম্বর ছিল না। তবে এবার পাস নম্বর ৩০ নির্ধারণ করা হয়েছে। ফলে যারা কোটায় আবেদন করবেন, তাদের ন্যূনতম ৩০ নম্বর পেতে হবে।’

এ কর্মকর্তা আরও জানান, ‘তবে গুচ্ছ কমিটি কিংবা বিশ্ববিদ্যালয় প্রশাসন যেকোনো সময় এ নিয়ম পরিবর্তন হতে পারে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলে আবেদনের শর্ত আরও শিথিল কিংবা বৃদ্ধি করতে পারে।’


সর্বশেষ সংবাদ