সাত কলেজের তিন বিভাগে নতুন নন-মেজর বিষয়

সাত কলেজ
সাত কলেজ   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের তিন বিভাগে  ‘মৃত্তিকা বিজ্ঞান’ বিষয়কে নন-মেজর বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ তিনটি বিভাগ হলো— ভূগোল ও পরিবেশ বিভাগ, রসায়ন বিভাগ এবং উদ্ভিদ বিজ্ঞান বিভাগ।  

সোমবার (১৬ মে) ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) ও অধিভুক্ত সরকারি সাত কলেজের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১২ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সাত কলেজের সভা অনুষ্ঠিত হয়। সভায় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, সাত কলেজের অধ্যক্ষবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক, পরীক্ষা নিয়ন্ত্রক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সভায় মৃত্তিকা বিজ্ঞান বিষয় নন-মেজর হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য  সরকারি সোহরাওয়ার্দী কলেজের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধানের আবেদন ও ঢাকা বিশ্ববিদ্যালয় মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যানের অনুরোধের ভিত্তিতে আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত সকলে সমর্থন দিলে মৃত্তিকা বিজ্ঞান বিষয়কে নন-মেজর বিষয় হিসেবে অধিভুক্ত সরকারি সাত কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ, ভূগোল ও পরিবেশ বিভাগ এবং রসায়ন বিভাগে অন্তর্ভুক্ত করা হয়। কলেজের অধ্যক্ষবৃন্দকে নন-মেজর বিষয়ে ক্লাস পরিচালনার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতেও সভায় বলা হয়েছে। 

এছাড়া সভায় করোনা মহামারির কারণে ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের বিভিন্ন পরীক্ষায় ০৩ (তিন) বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের মানোন্নয়নের সুযোগ দিয়ে পরবর্তী বর্ষে উত্তীর্ণের সুপারিশ বিবেচনা করে পরবর্তী শিক্ষাবর্ষে উত্তীর্ণ হওয়ার সুযোগ প্রদান করা হয়। তবে এ সিদ্ধান্ত পরবর্তীতে উদাহরণ বা নজির হিসেবে দেখানো যাবে না বলেও শর্ত জুড়ে দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ