আবরার ফাহাদ হত্যার মতো ঘটনার পুনরাবৃত্তি চাই না: ইবি ভিসি

নবীন শিক্ষার্থীদের হাতে ফুল তুলে দিচ্ছেন ইবি ভিসি প্রফেসর ড. আবদুস সালাম
নবীন শিক্ষার্থীদের হাতে ফুল তুলে দিচ্ছেন ইবি ভিসি প্রফেসর ড. আবদুস সালাম  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম বলেছেন, ইবিতে গেস্টরুম নির্যাতন হলেই ব্যবস্থা নেওয়া হবে। সিনিয়রদের উচিত জুনিয়রদের ভালোবেসে ম্যানার শেখানো। নতুন শিক্ষার্থীদেরও উচিত বড়দের সম্মান করা। আমরা আবরার ফাহাদ হত্যার মতো জঘন্য ঘটনার পুনরাবৃত্তি চাই না।

সোমবার (২১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের নবীনবরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এদিন বাংলা বিভাগ, হিসাব বিজ্ঞান বিভাগ, আল-কুরআন, ট্যুরিজম, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি বিভাগসহ ৩৫টি বিভাগে নাবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি বিভাগ নিজ উদ্যোগে নানা আয়োজনে বরণ করে নেয় তাদের।

ইবি উপাচার্য বলেন, সুশিক্ষার মাধ্যমে তোমাদেরকে পরিবার, সমাজ, দেশ তথা মানবতার জন্য মনের জানালা খুলে দিতে হবে। তোমাদের প্রত্যেককে এক একজন আলোকিত মানুষ হতে হবে। পরিপূর্ণ অর্জন করে জ্ঞান সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সকলকে এগিয়ে আসতে হবে।

এদিকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে ক্যাম্পাস। এদিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তন এলাকায় দেখা যায়, হাতে রজনীগন্ধা আর গোলাপ ফুল নিয়ে বের হচ্ছেন নবীন শিক্ষার্থীরা। তাদের সবার চোখে-মুখে উচ্ছ্বাস।

নবীন বরণ শেষে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে আড্ডায় মেতে উঠেছেন তারা। ক্যাম্পাসের শহীদ মিনার, স্মৃতিসৌধ, ডায়না চত্বর, ঝাল চত্বর, বটতলা সহ বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো।

আরও পড়ুন: আবরার হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

ডায়না চত্বরে বসে আড্ডা দিচ্ছিলেন একদল নবীন শিক্ষার্থী। তারা জানান, তারা ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগে ভর্তি হয়েছেন। বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনের অনুভূতি জানতে চাইলে তারা বলেন, অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারছি না। এ এক অন্যরকম অনুভূতি।

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে ভর্তি হওয়া শিক্ষার্থী নুসরাত জাহান বলেন, আমি একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ভাবতেই অন্যরকম ভালো লাগা কাজ করছে। পরিশ্রম ও মা-বাবার দোয়ায় আজ এখানে আসতে পেরেছি।

নবীন শিক্ষার্থীদের আগমনকে কেন্দ্র করে যাতে র‌্যাগিংয়ের ঘটনা না ঘটে, সে বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন সচেতন রয়েছে জানিয়েছেন প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন।

তিনি বলেন, আমরা ইতিমধ্যে বিভাগসমূহের চেয়ারম্যানদেরকে বলেছি যাতে তারা তৎপর থাকেন। প্রক্টরিয়াল বডিও বিষয়টি নিয়ে কাজ করে যাচ্ছে যাতে কোনে অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে। এছাড়া ক্যাম্পাসের বিশেষ বিশেষ জায়গায় র‌্যাগিং বিষয়ে সচেতনতা মূলক লিফলেট লাগানোর পরিকল্পনা রয়েছে।


সর্বশেষ সংবাদ