দোল পূর্ণিমায় আবিরের রঙে রঙিন ইবির শিক্ষক-শিক্ষার্থীরা

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সনাতন ধর্মাবলাম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ‘দোল পূর্ণিমা’ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা, পূজা অর্চনা, প্রসাদ বিতরণ, মধ্যাহ্ন ভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়েছে।

শুক্রবার (১৮ মার্চ) দিনটি উপলক্ষে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে পূজা উদযাপন কমিটি। শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

আরও পড়ুন: প্রচণ্ড গরমে নাকাল রাজধানীবাসী

শোভাযাত্রায় পূজা উদযাপন কমিটির ইবি শাখার আহ্বায়ক অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন, হৃদয় পাল, নিরুপম শোভন, রতন রয়স, অর্পিতা বিটসহ সনাতন ধর্মাবলম্বী প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

এরপর রঙ উৎসবে মেতে ওঠেন তারা। একে অপরকে আবিরের লাল, নীল, সবুজ এবং হলুদের রঙ মাখিয়ে রঙিন হয় সকলেই। এরপর প্রার্থনালয়ে পূজা অর্চনা ও প্রসাদ বিতরণ করা হয়। পরে বেলা সাড়ে ১২টার দিকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বিশ্ববিদ্যালয় পূজা উদযাপন কমিটির আহ্বায়ক ড. পরেশ চন্দ্রবর্মন বলেন, ‘প্রাপ্ত ক্ষমতার অপপ্রয়োগ না করার শিক্ষা এবং হোলিকার মৃত্যু অর্থাৎ অসুর বিনাশের উল্লাস থেকেই হোলি উৎসব উদযাপনের মাহাত্ম্য বলে প্রচলিত হয়ে আসছে। এই দিনটিতে আনন্দ এবং প্রেম বিনিময়ের জন্য আবির রঙ মাখিয়ে শত্রু -মিত্র, হিংসা ও ক্রোধ ভুলে উৎসবে মেতে ওঠে সবাই।’


সর্বশেষ সংবাদ