ইবিতে আসন খালি ২৬৭টি, ৬ষ্ঠ মেধাতালিকা প্রকাশ

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম শ্রেণীতে ভর্তির জন্য ২৬৭টি আসন খালি রয়েছে। শূণ্য আসন পূরণে বিশ্ববিদ্যালয় ষষ্ঠ তালিকা প্রকাশ করেছে। আজ বুধবার (১৬ মার্চ) বিকালে এ তালিকা প্রকাশ করা হয়। এ মেধাতালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের আগামী ২২ মার্চ সংশ্লিষ্ট ইউনিট কার্যালয়ে উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে। এই তালিকার মধ্যে ‘এ’ ইউনিটে ১৩৭১ জন, ‘বি’ ইউনিটে ৫০৩ জন এবং ‘সি’ ইউনিটে ৬৯৩ জন ভর্তিচ্ছু স্থান পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পঞ্চম মেধাতালিকার ভর্তি কার্যক্রম শেষে তিনটি ইউনিটের মধ্যে ‘এ’ ইউনিটে ১২৫টি, ‘বি’ ইউনিটে ৯৪টি এবং ‘সি’ ইউনিটে ৪৮টি আসন খালি রয়েছে। এ আসন পূরণের লক্ষ্যে ৬ষ্ঠ মেধা তালিকা প্রকাশ করা হয়েছে । এতে ‘এ’ ইউনিটে ৬০৯৪ থেকে ৭৪৬৫ পর্যন্ত, ‘বি’ ইউনিটে ২৮৮৬ থেকে ৩৩৮৯ পর্যন্ত এবং ‘সি’ ইউনিটে ২৩০৮ থেকে ৩০০১ মেধাক্রম পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা স্থান পেয়েছেন। আগামী ২২ মার্চ সংশ্লিষ্ট ইউনিট কার্যালয়ে উপস্থিত শিক্ষার্থীদের মধ্য থেকে তাদের মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে তাৎক্ষণিক স্বয়ংক্রিয় পদ্ধতিতে ভর্তির বিষয়ে নির্বাচন করা হবে। বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

দেশে প্রথমবারের মতো ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হয়ে ২০২০-২০২১ সেশনে ভর্তি পরীক্ষা নেয়। প্রথম বছরই শিক্ষার্থী-অভিভাবকদের আস্থা হারায় পদ্ধতিটি। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা ক্লাস শুরু করে দিলেও গুচ্ছের বিশ্ববিদ্যালয়গুলোতে এখনো ভর্তি শেষ হয়নি। যে কারণে এখনো ক্লাসে ফিরতে পারেনি গুচ্ছের শিক্ষার্থীরা। একই সেশনে অন্য বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হওয়ায় ভর্তির আগেই সেশন জটে পড়ছেন গুচ্ছের শিক্ষার্থীরা। এ নিয়ে হতাশা প্রকাশ করেছেন তারা।

আরও পড়ুন- বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা ১৭৮টি

গুচ্ছ কমিটি গত বছরের সমস্যাগুলো চিহ্নিত করেছেন বলে জানিয়েছেন। তারা বলছেন, প্রথমবার হওয়াতে কিছু বিষয়ে সমস্যা হয়েছে। এসব সমস্যা আমরা চিহ্নিত করেছি। আগামীতে সেগুলো সমাধানের চেষ্টা থাকবে।


সর্বশেষ সংবাদ