ইবিতে বিদ্যার দেবী সরস্বতী পূজা উদযাপিত

ইবিতে বিদ্যার দেবী সরস্বতী পূজা উদযাপিত
ইবিতে বিদ্যার দেবী সরস্বতী পূজা উদযাপিত  © সংগৃহীত ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। এ উপলক্ষে প্রতিমা স্থাপন, পূজার্চনা, দেবী অর্চনা ও পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের (টিএসসিসি) করিডোরে এটি অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: বিধিনিষেধের মেয়াদ আর বাড়ছে না

উৎসবটি উপলক্ষে সকাল ৯ টায় প্রতিমা স্থাপন করা হয়। এরপর পূজার্চনা, দেবী অর্চনা ও পুষ্পাঞ্জলি অর্পণ করেন তারা। এসময় বিদ্যার দেবী সরস্বতী দেবীর কাছে বিদ্যা প্রার্থনা করেন বিদ্যার্থীরা। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মণের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, অধ্যাপক ড. অরবিন্দ সাহাসহ শতাধিক শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম বলেন, দূর্গা পূজা সার্বজনীন আর সরস্বতী পূজা শিক্ষার্থী ও শিক্ষার সঙ্গে সম্পৃক্ত মানুষের জন্য। তিনি সবার কাছে দেবীর নিকট বিদ্যা প্রার্থনার পাশাপাশি করোনা ভাইরাস থেকে মুক্ত হওয়ার প্রার্থনা করার আহবান জানান।

আরও পড়ুন: শীতের বৃষ্টিতে হাঁটুপানি আগে কখনো দেখেনি নগরবাসী 

প্রসঙ্গত, মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজার আয়োজন করা হয়। এ তিথি বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। দেশে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সরস্বতী পূজা হয়ে থাকে‌। শ্বেতশুভ্র বসনা সরস্বতী দেবীর এক হাতে বেদ, অন্য হাতে (পাণি) বীণা থাকে। এজন্য তাকে বীণাপাণিও বলা হয়। তাকে ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসাবে সনাতন ধর্মাবলম্বীরা আরাধনা করেন।


সর্বশেষ সংবাদ