ইবিতে সুবাস ছড়াচ্ছে নানা প্রজাতির ফুল

ইবিতে সুবাস ছড়াচ্ছে নানা প্রজাতির ফুল
ইবিতে সুবাস ছড়াচ্ছে নানা প্রজাতির ফুল  © সংগৃহীত

কুয়াশার চাদরে মোড়ানো পুষ্পশোভিত অপরূপ ক্যাম্পাস ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। প্রতিবছর প্রকৃতিতে শীত এলেই বিভিন্ন প্রজাতির ফুলের চারা রোপণ করা হয় ক্যাম্পাসে। রাস্তা দিয়ে হাঁটলেই উঁকি দেয় রঙ-বেরঙের নানা প্রজাতির ফুল। শীতের স্বর্ণরাঙা রোদের কিরণ ফুলের গায়ে পড়তেই এক অন্যরকম দৃশ্যের সৃষ্টি হয়। এসব ফুলের সুবাসে মাতোয়ারা হয় চারিদিক। এ বছরও তার ব্যাতিক্রম নয়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণ, প্রশাসন ভবন এলাকা, প্রকৌশল অফিস, কেন্দ্রীয় লাইব্রেরি এবং বিভিন্ন হল ও একাডেমিক ভবনসহ রাস্তার দুপার্শ্বে দেখা মিলছে বাহারি সব ফুলের সমারোহ। দেখে মনে হবে যেন মাটিতে ফুলের গালিচা বিছানো হয়েছে।

আরও পড়ুন: ভিসির ওপর দায়ভার চাপানোর চেষ্টা উদ্দেশ্যপ্রণোদিত: শাবিপ্রবি প্রশাসন

নানা প্রজাতির এসব ফুলের মধ্যে রয়েছে গাঁদা, ডালিয়া, জিনিয়া, গোলাপ, রঙ্গন, জারবিরা, জবা, ঝাউ, হাসনাহেনা, বেলি, চন্দ্রমল্লিকা, মোরগঝুটি, জুঁই, চামেলি, টগর, বেলি, ক্রিসমাসসহ নাম না জানা নানা প্রজাতির ফুল। তবে এসব ফুলের মধ্যে গাঁদা ও গোলাপ ফুল উল্লেখযোগ্য সংখ্যক দেখা যাচ্ছে। এসব ফুলে খেলা করছে লাল-নীলসহ রঙ বেরঙয়ের প্রজাপতি।

ফুল ভালবাসে না পৃথিবীতে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। তাই ক্যাম্পাসের শিক্ষার্থীরাও ক্লাস-পরীক্ষার ক্লান্তি দূর করতে ফুল বাগানে আড্ডায় মেতে ওঠেন। তাদের কেউ কেউ গল্পের অগোচরে প্রেয়সীর খোপায় ফুল গুজে দিচ্ছে আবার কেউবা প্রিয় মানুষটিকে ফুল দিয়ে প্রেম নিবেদন করছে।

আরও পড়ুন: মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়ে নতুন আশা

এছাড়া বিকাল গড়ালেই ক্যাম্পাসে দর্শনার্থীদের ভিড় জমে। স্মৃতি করে রাখতে ফুলের সুবাস নিতে নিতে ছবি তোলেন তারা। আবার অনেকেই ভিডিও ধারণ করছেন। দেখে মনে হচ্ছিল প্রজাপতির সঙ্গে যেন মেলা বসেছে ফুল প্রেমীদেরও।

ক্যাম্পাসের ঘুরতে আসা দর্শনার্থী নাসিরউল্লাহ বলেন, গাঁদা ফুলের সুগন্ধে প্রাণ ভরে যায়। ফুলের চাদরে মোড়ানো ক্যাম্পাস যেন এক মায়াবি রূপ ধারণ করেছে। এই নয়নাভিরাম সৌন্দর্য দেখে আমি মুগ্ধ। সারা বছর ইবির বুকে ফুটে থাকুক নাম না জানা হাজারো ফুল।


সর্বশেষ সংবাদ