সালতামামি ঢাকা কলেজ: ক্লাসে ফেরানোর বছর ২০২১

ক্লাসে ফিরছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা
ক্লাসে ফিরছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

করোনার মহামারীর সংক্রমণ, মৃত্যু, উৎকণ্ঠা, অনিশ্চয়তার মাঝেই শুরু হয় নতুন বছর ২০২১ সাল। করোনার কারণে দীর্ঘ ছুটি চলায় বছরের শুরু থেকেই শিক্ষার্থীরা ক্লাসে ফিরতে ছিলো মরিয়া। বছরটি ছিলো বেশ চ্যালেঞ্জের। বিভিন্ন প্রতিবন্ধকতার পাশ কাটিয়ে বছরের মাঝামাঝি সময়ে শিক্ষার্থীদের ক্লাসে ফেরানোর সালও ২০২১। তবে পুরো বছর জুড়ে ঢাকা কলেজের সঙ্গী ছিল অনাকাঙ্ক্ষিত মৃত্যু। অকালে ঝড়ে পড়েছেন একজন শিক্ষক ও পাঁচজন শিক্ষার্থী। এমন বহু ঘটনার দোলাচলে শেষ হচ্ছে বছর। পুরো বছরজুড়ে ঢাকা কলেজের নানা ঘটনা প্রবাহ জানাচ্ছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের প্রতিনিধি- হাসান তামিম।

ক্যান্সারে প্রাণ হারান ঢাকা কলেজের সহযোগী অধ্যাপক শাহাদাত হোসেন

ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় প্রাণ হারান ঢাকা কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক শাহাদাত হোসেন। ১৩ জুন রাত সাড়ে দশটায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ইন্তেকাল করেন তিনি। শাহাদাত হোসেন ঢাকা কলেজের ইংরেজির বিভাগের সহযোগী অধ্যাপক এবং বিসিএস ১৮ ব্যাচের কর্মকর্তা ছিলেন।

মোটরসাইকেল দূর্ঘটনায় প্রাণ হারান ঢাকা কলেজ শিক্ষার্থী টিপু

মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে রাজধানীর মেয়র হানিফ ফ্লাইওভারের উপর দুর্ঘটনায় ঢাকা কলেজ শিক্ষার্থী টিপু সুলতান রনি মারা যান। তিনি ঢাকা কলেজের স্নাতক চতুর্থ বর্ষের (২০১৬-১৭) সেশনের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিলেন।

নিহত রনির বাবা আব্দুর রহিম জানান, ২৬ মে রাতে রনি তার বন্ধুদের সাথে নিজের মোটরসাইকেল নিয়ে ঘুরতে বের হয়। তখন হানিফ ফ্লাইওভারের উপর নিয়ন্ত্রণ হারিয়ে মারাত্মকভাবে দুর্ঘটনায় শিকার হয়। এরপর তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যান ঢাকা কলেজ শিক্ষার্থী আব্দুল্লাহ

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান ঢাকা কলেজের শিক্ষার্থী মো. আবদুল্লাহ। তিনি ঢাকা কলেজের স্নাতোকোত্তর শ্রেণীর বাংলা বিভাগের শিক্ষার্থী ছিলেন৷ ১৪ জুলাই সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় ইন্টারনেটের তারে হাত দিয়ে অজান্তেই বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যান তিনি।

নিহত আব্দুল্লাহ ঢাকা কলেজের দক্ষিণায়ন হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন৷ সর্বশেষ পরিবারের সাথে রাজধানীর মোহাম্মদপুরে বাস করছিলো ৷

ব্লাডক্যান্সারের কাছে হেরে যান ঢাকা কলেজ শিক্ষার্থী আশিকুর

ব্লাডক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ঢাকা কলেজের স্নাতক শ্রেণীর শিক্ষার্থী আশিকুর রহমান। তিনি কলেজের পরিসংখ্যান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন। ২ আগস্ট সকালে রাজধানীর গ্রীন লাইফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়ে নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন আশিক। ক্যান্সারের চিকিৎসায় গ্রহণ করছিলেন কেমোথেরাপি। এতে তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলেও সবশেষ ১ আগস্ট রাতে স্ট্রোক করেন। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হলে সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আশিকুর রাজধানীর সাইনবোর্ডের সানারপাড় এলাকায় পরিবারের সাথে বসবাস করতেন। তার গ্রামের বাড়ি টাঙ্গাইলের কালিহাতি উপজেলায়।

বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যান ঢাকা কলেজ শিক্ষার্থী আব্দুল্লাহ আল খিদরী

কুমিল্লার লালমাইতে নিজ বাড়িতে বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যান ঢাকা কলেজ শিক্ষার্থী আব্দুল্লাহ আল খিদরী। তিনি ঢাকা কলেজের স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থী ছিলেন। আব্দুল্লাহ আল খিদরী ঢাকা কলেজ ছাত্রলীগের সদস্য, উপজেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদক ও উপজেলার বাকই ইউনিয়ন ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ছিলেন। ৮ নভেম্বর দুপুরে ঘরের একটি বৈদ্যুতিক খোলা তারে হাত দিয়ে সড়াতে গিয়ে নিজের অজান্তেই বিদ্যুৎপৃষ্ট হন। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে মারা যান তিনি।

আত্মহত্যা করে মারা যান ঢাকা কলেজ শিক্ষার্থী মারুফ ভূঁইয়া

প্রেমঘটিত বিষয়ে অভিমান করে নিজ বাড়ি গাজীপুরের কালীগঞ্জে আত্মহত্যা করেন ঢাকা কলেজের রসায়ন বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মারুফ ভূঁইয়া (২৩)। ২৩ ডিসেম্বর সকাল সাতটার দিকে এ ঘটনা ঘটে।

বছরের শুরুতেই নতুন অধ্যক্ষ পায় ঢাকা কলেজ

২ ফেব্রুয়ারি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে পদায়ন হন কবি নজরুল সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আইকে সেলিম উল্লাহ খোন্দকার।

প্রফেসর সেলিম ৮ম বিসিএস (সাধারন শিক্ষা) ক্যাডারের একজন কর্মকর্তা৷ এর আগে তিনি বিসিএস সাধারন শিক্ষক সমিতির সভাপতির দায়িত্বও পালন করেছেন।

পদোন্নতি পেয়ে সহযোগী অধ্যাপক হন ঢাকা কলেজের ১৬ শিক্ষক

২৯ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পদোন্নতি পেয়ে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক হন ঢাকা কলেজের ১৬ শিক্ষক।

তাঁরা হলেন- অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আবতাবুন নাহার, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আরফিনা আজিজুন নাহার, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মোঃ রেজওয়ানুল ওয়াহিদ, পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ মোমেনুল ইসলাম ও সহকারী অধ্যাপক মোঃ শাহীন উদ্দিন, প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক তাহসিনা জেরিন, সহকারী অধ্যাপক তাহুরা খাতুন, সহকারী অধ্যাপক সাবিনা রহমান , বাংলা বিভাগের সহকারী অধ্যাপক চৌধুরী রাসেদুন্নবী, সহকারী অধ্যাপক আশরাফুন্নাহার, সহকারী অধ্যাপক লুবনা ইয়াসমীন, ব্যবস্থাপনা বিভাগের আহম্মদ করিম, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক শাহান আরা, মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আবদুল হাই সিদ্দিকী, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আব্দুল হামিদ এবং হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শারমিন নাহার খান ৷

ঢাকা কলেজ শিক্ষক পরিষদের নতুন কমিটি

১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় ঢাকা কলেজ শিক্ষক পরিষদের নির্বাচন। ৩০ সেপ্টেম্বর কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়। অভিষেকের মধ্যদিয়ে আগামী দুই বছরের জন্য আনুষ্ঠানিক ভাবে দায়িত্বগ্রহণ করেন নির্বাচিত সাত সদস্য।

তাঁরা হলেন- নবনির্বাচিত শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, কোষাধ্যক্ষ পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. ওবাইদুল করিম, সেবা ও প্রকাশনা সম্পাদক ইংরেজি বিভাগের প্রভাষক আদনান হোসেন, ক্রীড়া ও বিনোদন সম্পাদক অর্থনীতি বিভাগের প্রভাষক মো. মাহমুদুল হাসান এবং নির্বাহী সদস্য ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক মো. ফারুক হোসেন ও রসায়ন বিভাগের প্রভাষক আসলাম হোসেন।

৫৪৩ দিন পর শ্রেণিকক্ষে ফেরেন ঢাকা কলেজ শিক্ষার্থীরা

করোনার দীর্ঘ ছুটির সমাপ্তি ঘটিয়ে টানা ১ বছর ৫ মাস ২৪ দিন মোট ৫৪৩ দিন বন্ধের পর শিক্ষার্থীদের পদচারণায় আবারও মুখরিত হয় ঢাকা কলেজ। প্রাথমিক অবস্থায় করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে পুরো ক্যাম্পাস জুড়েই শ্রেণিকক্ষের সংখ্যা বাড়ানো হয়।

স্বাস্থ্যবিধি মেনে ছাত্রাবাসে ফেরেন শিক্ষার্থীরা

সেপ্টেম্বরের ৩০ তারিখ দীর্ঘ প্রায় ১ বছর ৬ মাস ৮ দিন পর আবাসিক ছাত্রাবাসে ফিরল ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীরা। এর মধ্য দিয়ে দীর্ঘদিন পর প্রাণচাঞ্চল্য ফিরে আসে ঢাকা কলেজের ছাত্রাবাস প্রাঙ্গনে।

হাফভাড়া কার্যকরের দাবিতে ঢাকা কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

হাফ ভাড়া কার্যকর এবং শিক্ষার্থীদের সাথে পরিবহন শ্রমিকদের বাজে ব্যবহার বন্ধের দাবিতে বিক্ষোভ করে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। ১৭ নভেম্বর সকাল ১০ টায় ঢাকা কলেজের মূল ফটকের সামনের মিরপুর রোডে শিক্ষার্থীরা প্রথমে বিক্ষোভ ও পরে সড়ক অবরোধ করে।

শিক্ষার্থীকে মারধরের প্রতিবাদে বাস আটক

২২ নভেম্বর ঢাকা কলেজের এক শিক্ষার্থীকে মারধরের ঘটনায় তরঙ্গ প্লাস পরিবহণের দুটি বাস আটকে রাখে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। মারধরের শিকার হওয়া শিক্ষার্থীর নাম মিরাজ হোসেন। তিনি ঢাকা কলেজের ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। পরে অবশ্য ‘হাফ পাস’ সমঝোতায় ছাড়া পায় তরঙ্গ প্লাসের দুই বাস।

ঢাকা কলেজ মাঠে বঙ্গবন্ধু বায়োপিকের চিত্রায়ন

২৩ নভেম্বর ঢাকা কলেজের খেলার মাঠ, পুকুরপাড়, হল মাঠে শুরু হয়
বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন চরিতের উপর নির্মিত বায়োপিক ‘বঙ্গবন্ধু’র বিশেষ একটি অংশের চিত্রায়নের গল্প।

বিখ্যাত ভারতীয় পরিচালক শ্যাম বেনেগলের পরিচালনায় গত ২৯ নভেম্বর পর্যন্ত চলে এ চিত্রায়ন।

এছাড়াও জাতীয় বিভিন্ন দিবস এবং অভ্যন্তরীণ কার্যাদি সম্পন্ন করতে অনুষ্ঠিত হয় বিভিন্ন সেমিনার এবং অনুষ্ঠান। সবমিলিয়ে করোনার দীর্ঘ ছুটির স্থবিরতা কাটিয়ে গতিশীল হয়েছে ঢাকা কলেজ।


সর্বশেষ সংবাদ