অনলাইন ভর্তি পরীক্ষার বিপক্ষে নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য

জাককানইবি উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান
জাককানইবি উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান  © ফাইল ফটো

বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার বিপক্ষে মত দিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। আজ সোমবার গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

উপাচার্য বলেন, ‘একজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে অনুভব করি ভর্তি পরীক্ষার মত ভর্তি পরীক্ষা হতে হবে, সেটা অনলাইনে নয়। উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের শেষ মিটিংয়ে অনেক উপাচার্য আমার মতই বলেছেন। আমার মতই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মতামত দিয়েছেন। ক্যাম্পাসে এসে ছেলেমেয়েরা যেন ভর্তি পরীক্ষা দিতে পারে’।

ভর্তি পরীক্ষা ও সেমিস্টার পরীক্ষার বিষয়ে পার্থক্য দেখিয়ে তিনি বলেন, ভর্তি পরীক্ষা একটা বড় বিষয়। অনলাইনে সেমিস্টার ও ভর্তি পরীক্ষার অনেক পার্থক্য আছে। এখানে ৪০ হাজার, ৫০ হাজার বা আরও বেশি শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকে।

ভর্তি পরীক্ষায় সফটওয়্যার ব্যবহারের বিষয়ে তিনি বলেন, অনলাইনে ভর্তি পরীক্ষা নিতে যে সফটওয়্যার এর কথা বলা হচ্ছে সেটি এখনও পরীক্ষিত নয়, ক্যাম্পাসের কিছু পরীক্ষায় টেস্ট করা হবে। সফল হলে চিন্তা করা হবে ভর্তি পরীক্ষা এভাবে নেওয়া সম্ভব কিনা।

এর আগে গত শনিবার পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক পর্যায়ে শিক্ষার্থী ভর্তির ব্যাপারে একমত হয়েছে উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’।

করোনার কারণে স্বাস্থ্যগত দিক বিবেচনায় অনলাইনে নেওয়া হতে পারে এবারের ভর্তি পরীক্ষা। তবে কোন পদ্ধতিতে, কিভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সে বিষয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর বৈঠকে বসে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন উপাচার্যরা।


সর্বশেষ সংবাদ