দুই দশকে জবি, হয়নি আশানুরূপ উন্নতি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

২০ বছরে পদার্পণ করলো জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা হয় ২০০৫ সালের ২০ অক্টোবর। বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে জুলাই বিপ্লবকে ধারণ এবারের স্লোগান ‘বিপ্লবে বলীয়ান, নির্ভীক জবিয়ান’। 

দুই দশকে পদার্পণ করা বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে নানাবিধ সংকট। হয়নি অবকাঠামোগত ও শিক্ষাগত মানের আশানুরূপ উন্নতি। ৩৮টি বিভাগ আর দুটি  ইনস্টিটিউটের জন্য নেই পর্যাপ্ত শ্রেণিকক্ষ, রয়েছে শিক্ষক সংকট। ব্যবহারযোগ্য শৌচাগারও নেই সব বিভাগে। ২০ হাজার শিক্ষার্থীর জন্য বিশ্ববিদ্যালয়ে রয়েছে মাত্র একটি ক্যাফেটেরিয়া। প্রশাসনেও রয়েছে নানা অব্যবস্থাপনা। কেরানীগঞ্জে চলছে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের কাজ। সেখানে ধীরগতির কারণে নতুন ক্যাম্পাসের আশ্বাসে অবকাঠামোগত উন্নয়ন নেই মূল ক্যাম্পাসে। 

বিভিন্ন সময়ের প্রশাসনের রদবদলও অবকাঠামোর উন্নয়নকে ব্যাহত করেছে, যার প্রভাব গিয়ে পড়ছে উচ্চশিক্ষার মানে। তবে বিশ্ববিদ্যালয়টি সকল সংকট কাটিয়ে উঠবে বলে আশাবাদী প্রশাসন। 

আরও পড়ুন: জবিতে র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই বহিস্কার

শিক্ষার্থীরা বলছেন, জবি কেন্দ্রীয় লাইব্রেরিতে প্রয়োজনীয় বই ও আসনের সংকট রয়েছে। চিকিৎসা সেবাও মানসম্মত নয়। গবেষণায় যথেষ্ট বরাদ্দ নেই। গবেষণাগারের জন্য উন্নতমানের কিছু যন্ত্র কেনার উদ্যোগ নেওয়া হলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি।

আসন সংখ্যার দিক থেকে দেশে দ্বিতীয় অবস্থানে জবি। এত শিক্ষার্থীর জন্য পর্যাপ্ত আবাসন সুবিধা না থাকায় আসছে না কোন বিদেশি শিক্ষার্থীও। এই বিশ্ববিদ্যালয়ের প্রতি বিদেশি শিক্ষার্থীদের আগ্রহ তৈরি করতে প্রশাসনকে সে অনুযায়ী নেয়ার কথা জবি শিক্ষকেরা। বিশ্ববিদ্যায়লটিকে আরও উচ্চতর স্থানে পৌঁছে দিতে বিদেশি শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ বলে মনে করেন তারা।  

আরও পড়ুন: জবি ছাত্রীকে হেনস্তা, ভিক্টর ক্লাসিকের ১২ বাস আটকালো শিক্ষার্থীরা

তবে সকল সংকট দ্রুত সমাধান করা হবে বলে আশ্বাস দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির সদ্য নিয়োগপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. রেজাউল করিম। বিশ্ববিদ্যালয় দিবসে গণমাধ্যমে এ সকল সংকট নিয়ে কথা বলেন তিনি। তিনি বলেন, গত ১৯ বছরে অবকাঠামোগত উন্নয়ন না হওয়া, শিক্ষার্থীদের উন্নয়নে উদ্যোগ না নেওয়া বিগত প্রশাসনের গাফিলতি। আমরা সব কাজ শুরু করে দিয়েছি। আসলে সবকিছু সময়সাপেক্ষ ব্যাপার। তবে আমরা এরই মধ্যে সব পরিকল্পনা সেরে ফেলেছি। শিগগিরই অবকাঠামোগত সমস্যাগুলোর সমাধান করা হবে। তবে কিছু কিছু সমস্যা আমাদের হাতের বাইরে; যার বিকল্প পথও আমরা ভেবে ফেলেছি। আশা করি, একে একে সব সমস্যার সমাধান হবে।


সর্বশেষ সংবাদ