ইবিতে দ্রোহের গান ও কাওয়ালী শুরু, উচ্ছ্বসিত শিক্ষার্থীদের ভিড়

কাওয়ালী অনুষ্ঠান
কাওয়ালী অনুষ্ঠান  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দ্রোহের গান ও কাওয়ালী অনুষ্ঠান শুরু হয়েছে। অনুষ্ঠানে উচ্ছ্বসিত শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি লক্ষ্য করা গেছে। দীর্ঘদিন পরে যেন প্রাণ ফিরে এসেছে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক অঙ্গনে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শহীদদের স্মরণ ও ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে কুরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। জাগ্রত মঞ্চের আয়োজনে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ব্যতিক্রম সাংস্কৃতিক জোট এবং জাগ্রত মঞ্চের শিল্পীরা। অনুষ্ঠান চলবে রাত সাড়ে ৮ টা পর্যন্ত। 

অনুষ্ঠানে অংশগ্রহণ করে সুলতানা রাজিয়া নামে এক শিক্ষার্থী বলেন, আন্দোলনের কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক আয়োজন স্থবির অবস্থায় ছিল। ক্যাম্পাস খোলার পরে আজকে প্রথম কোনো সাংস্কৃতিক প্রোগ্রাম আয়োজন করা হয়েছে। এ প্রোগ্রামে অংশগ্রহণ করতে পেরে আমার খুবই ভালো লাগছে। সেই সাথে কাওয়ালী গানেরও প্রাণ ফিরে এসেছে। আমি আশা করি আয়োজকরা পরবর্তীতেও এমন সুন্দর আয়োজন করবেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল্লাহ আল কাফী বলেন, আমরা অনেকদিন পর এটা সুস্থ সুন্দর পরিবেশ পেয়েছি। আমরা ক্যাম্পাসে সুস্থ ধারার সংস্কৃতি চর্চা করতে চাই। এতোদিন সব জায়গায় একটা অপ সাংস্কৃতিক আগ্রাসন চলছে। তাই বিদেশি অপসংস্কৃতি থেকে মুক্ত হয়ে একটা সুস্থ সংস্কৃতি প্রতিষ্ঠা করতে চাই। আজকের আয়োজন খুবই প্রাণবন্ত করে তুলছে আমাদের।

প্রসঙ্গত, আজকের অনুষ্ঠানে সাংস্কৃতিক কার্যক্রম পরিবেশন করবে ব্যতিক্রম সাংস্কৃতিক জোট এবং জাগ্রত মঞ্চের শিল্পীরা। এতে কাওয়ালী, গান, কবিতা ও অভিনয়সহ মোট ১৮ টি পরিবেশনা থাকবে।


সর্বশেষ সংবাদ