কুমিল্লায় শিক্ষার্থী ও পুলিশের সাথে সংঘর্ষ চলছে

কুমিল্লা কোটবাড়ি বিশ্বরোড
কুমিল্লা কোটবাড়ি বিশ্বরোড  © টিডিসি ফটো

কুমিল্লায় কোটা আন্দোলনকারী কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সাথে পুলিশ ও বিজিবির সংঘর্ষ চলছে। এতে উভয় পক্ষের বেশ কয়েকজনকে আহত হতে দেখা গেছে। আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে মহাসড়কে পৌঁছলে এ সংঘর্ষ শুরু হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মহাসড়কে শিক্ষার্থী এবং পুলিশ সদস্যরা শান্তিপূর্ণ ভাবে অবস্থান নিলেও হঠাৎ শিক্ষার্থীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছুড়তে থাকে পুলিশ। এরপর শিক্ষার্থীরাও পুলিশকে লক্ষ্য করে ইট, পাথর নিক্ষেপ করতে থাকে। এ সংবাদ লেখা পর্যন্ত শিক্ষার্থী ও পুলিশের সংঘর্ষ চলমান রয়েছে। এতে একজন পুলিশ সদস্য ও বেশ কয়েকজন শিক্ষার্থীকে আহত হতে দেখা গেলেও মোট কতজন শিক্ষার্থী ও পুলিশ সদস্য আহত হয়েছেন তা নিশ্চিত হওয়া যায়নি। 

এছাড়াও কুমিল্লা শহর থেকে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা কোটবাড়ি অভিমুখে রওনা করলে পুলিশ, ছাত্রলীগ ও যুবলীগের সদস্যরা পথে বাধা দিয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন শিক্ষার্থীরা। আন্দোলনের বিষয়ে শিক্ষার্থীরা জানান, কোটা প্রথার যৌক্তিক সংস্কারের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজাকার ও মুক্তিযোদ্ধার নাতিদের নিয়ে করা বক্তব্যের প্রত্যাহার করতে হবে। 

বর্তমানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট, সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা সরকারি কলেজ, কুমিল্লা গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল ও কুমিল্লা জিলা স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েকহাজার শিক্ষার্থী যোগ দিয়েছে। 

এর আগে শিক্ষার্থীরা বাঁশ, পাইপ, রড ও লাঠি হাতে নিয়ে পথে পথে স্লোগান দিতে থাকেন। এখন পর্যন্ত ৪ জন শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন কুমিল্লা মেডিক্যালের পরিচালক ডা. শেখ ফজলে রাব্বী। বর্তমানে উভয়পক্ষের সংঘর্ষ চলছে। তবে আহত শিক্ষার্থীরা জানিয়েছেন, হাসপাতাল অভিমুখে পুলিশ ও বিজিবি রাস্তা অবরোধ করে অবস্থান নেওয়ায় বহু সংখ্যক হতাহত হাসপাতালে যেতে পারছেনা।

 

সর্বশেষ সংবাদ