সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষকদের

পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন
পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন   © টিডিসি ফটো

বৈষম্যমূলক সর্বজনীন পেনশন স্কিমে একতরফাভাবে বিশ্ববিদ্যালয়গুলোকে অন্তর্ভুক্তি এবং পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বুধবার (১৫ মে) বিশ্ববিদ্যালয়ের নজরুল ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে সর্বজনীন পেনশন স্কিমকে একতরফা, বৈষম্যমূলক ও চক্রান্তমূলক উল্লেখ করে অবিলম্বে এই প্রজ্ঞাপন বাতিলের দাবি জানান তারা। 

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুষার কান্তি সাহা বলেন, এই সার্বজনীন পেনশন স্কিম বৈষম্যমূলক। যা পরিকল্পিতভাবে শুধু বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উপর চাপিয়ে দেয়া হয়েছে। যেটি জাতিকে মেধাশূন্য করার একটি চক্রান্ত। তাই অবিলম্বে এই প্রজ্ঞাপন বাতিল করার জোর দাবি জানাচ্ছি।

সাধারণ সম্পাদক ড. মো. শফিকুল ইসলাম বলেন, সর্বজনীন পেনশন স্কিম সবার জন্য প্রযোজ্য না হয়ে শুধুমাত্র বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উপরে চাপিয়ে দেওয়া নিঃসন্দেহে বৈষম্যমূলক। দেশের শিক্ষা-গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ। যদি এই প্রজ্ঞাপন কার্যকর করা হয়, তাহলে শিক্ষকতা পেশায় মেধাবীরা আগ্রহ হারাবে। দেশ পিছিয়ে পড়বে। তাই শিক্ষকদের মর্যাদা রক্ষা ও শিক্ষার সার্বিক দিক বিবেচনায় নিয়ে এই প্রজ্ঞাপন বাতিল করার জোর দাবি জানাচ্ছি।

নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক এবং অগ্নিবীণা হলের প্রভোস্ট মো. মুশফিকুর রহমানের সঞ্চালনায় প্রতিবাদ সভায় আরো বক্তব্য রাখেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুব হোসেন, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইমদাদুল হুদা, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান মো. রাকিবুল ইসলাম। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ সংবাদ