উন্নত দেশ গঠনে তরুণদের এক্ট লোকালি, ফোকাস দিতে হবে গ্লোবালি: চবি উপাচার্য

উপাচার্য প্রফেসর ড মো. আবু তাহের
উপাচার্য প্রফেসর ড মো. আবু তাহের  © টিডিসি ফটো

দেশকে উন্নতির শেকড়ে নিতে হলে আমাদের তরুণদের এক্ট লোকালি, ফোকাস গ্লোবালি চিন্তা করতে হবে বলে মন্তব্য করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড মো. আবু তাহের। শনিবার (২০ এপ্রিল) 'স্বাধীনতার ৫৩ বছর-প্রত্যাশা ও প্রাপ্তি' শীর্ষক অনলাইন ইভেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

কেয়ার ফর এসেস্টস, রিসোর্সেস এন্ড অবলিগেশনসের (করো) আয়োজনে চট্টগ্রাম নগরীর মুরাদপুরস্থ উইশ ক্যাফে এন্ড রেস্টুরেন্টে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

তিনি বলেন, আমাদের ম্যাক্সিমাম ছাত্র, শিক্ষকদের  উদ্দেশ্য সৎ নয়। তারা বাইরে পড়তে গেলে দেশে আর ফিরতে চায় না। সবাই যদি বাইরে পাড়ি জমায় তবে দেশটার দায়িত্ব নিবে কারা? বঙ্গবন্ধু সাতই মার্চের ভাষণে স্বাধীনতা ও মুক্তির সংগ্রামের কথা বলে গেছেন। আমরা ১৯৭১ সালে স্বাধীনতা পেয়েছি। মুক্তির সংগ্রাম এখনো চলমান। সে মুক্তির সংগ্রাম অব্যাহত রেখেছেন আমাদের প্রধানমন্ত্রী। আজ তার বয়স হয়েছে। বঙ্গবন্ধুর এই স্বপ্ন পূরণের হাল ধরতে হবে এই তরুণদের। 

তিনি আরও বলেন, আমাদের দেশের তরুণদের দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে। শুধু পাঠ্যপুস্তকে শিক্ষিত না, তাদের লির্ডারশীপ, সফট স্কিল, প্রব্লেম সলভিং, ল্যাঙ্গুয়েজ ইত্যাদি বিষয়ে পারদর্শী হিসেবে গড়ে তুলতে হবে। তাই আমার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি  স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউট করার ইচ্ছে আছে। এটা আমি শুরু করতে চাই। 

সে সময় তিনি করোকে একটি সুন্দর কারিকুলাম তৈরির মাধ্যমে নিজেদের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে বলেন, আমি বিশ্ববিদ্যালয়ে এসে দেখলাম আমাদের অনেক শিক্ষকই নতুন কারিকুলাম সম্পর্কে জানেন না। তারা এখনো লেকচার দেখে দেখে পড়ান। বর্তমান শিক্ষা হতে হবে আউটকাম বেইজড। যেখানে শিক্ষার্থীদের আগ্রহের ভিত্তিতে শিখানো হবে। 

করো'র সহপ্রতিষ্ঠাতা মো. খালেদ সাইফুল্লাহ ও সাফা ইফতিসামের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সহপ্রতিষ্ঠাতা আরাফাত বিন ইউসুফ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির সহসভাপতি  এম নাজের হোসাইন,তরুণ সংগঠক এম এ হানিফ নোমান, শেখ আব্দুল্লাহ্ ও মোঃ খায়রুল ইসলাম। 

এছাড়াও উক্ত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়ালি সংযুক্ত থেকে সভাপতিত্ব করেন করোর প্রতিষ্ঠিতা ও গবেষক এ এন এম নূরউদ্দিন। সেমিনারের প্রতিপাদ্য বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন করোর ইন্টার্ন ও চবি শিক্ষার্থী সাবিকুন নাহার। 

সেমিনার শেষে 'স্বাধীনতার ৫৩ বছর-প্রত্যাশা ও প্রাপ্তি' শীর্ষক অনলাইন ইভেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের হাত থেকে প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়ার মাধ্যমে  পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষ হয়।  অনলাইন ইভেন্টে দেশের ৪০ জেলা থেকে  বিভিন্ন বয়সের এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক  শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।  

প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের সৃজনশীল মেধাকে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের লেখা এবং ভিডিও কন্টেন্ট জমা দেয়। শিক্ষার্থীদের জমাকৃত লেখা এবং ভিডিও কন্টেন্টের মধ্যে ফুটে উঠে স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের বিভিন্ন ধরনের উন্নয়নের চিত্র, সেই সাথে এদেশের প্রতি তরুণদের বিভিন্ন প্রত্যাশা এবং দাবি। সেখান থেকে বাছাইকৃত ৫জনকে বিজয়ী ঘোষণা করা হয়। 

অনুষ্ঠান শেষে কেক কেটে করোর অফিসিয়াল ওয়েবসাইট (carononprofit.org) উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড.মো আবু তাহের।  প্রযুক্তির উৎকর্ষতার সাথে তাল মিলিয়ে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায়  করো তরুণদের আত্ম উন্নয়ন ও নেতৃত্ব বিকাশে প্রশিক্ষণের জন্য আনুষ্ঠানিক ভাবে এ ওয়েবসাইট উন্মুক্ত করেছে। 

উল্লেখ্য করো তরুণদের দক্ষতা, ক্ষমতায়ন,গণতন্ত্র চর্চা, উদ্ভাবনী প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে  দক্ষ জনশক্তি  গড়তে কাজ করে যাচ্ছে।

 

সর্বশেষ সংবাদ