দাবি পূরণে আল্টিমেটাম দিয়ে ক্লাসে ফিরলেন কুবি শিক্ষকরা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষক সমিতি ঘোষিত ক্লাস বর্জন কর্মসূচির দুইদিন পর ক্লাসে ফিরেছেন শিক্ষকরা। সোমবার (১৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অ্যাকাডেমিক ভবনে শিক্ষকদের ক্লাস নিতে দেখা গেছে। তবে দাবি না মানলে ফের ৯ দিনের ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে শিক্ষক সমিতি।

জানা যায়, গত ১২ মার্চ শিক্ষক সমিতির সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষকদের ৭ দাবির প্রেক্ষিতে গত ১৩ মার্চ ও ১৪ মার্চ প্রেক্ষিতে টানা ২ দিন ক্লাস নেওয়া থেকে বিরত থাকেন শিক্ষক সমিতি। তবে শিক্ষকদের দাবি না মানলে শিক্ষক সমিতির পক্ষ থেকে আগামী ২৭ মার্চ পর্যন্ত ক্লাস বর্জনের ঘোষণা দেওয়া হয়েছে।

শিক্ষকদের ৭ দফা দাবি হলো- উপাচার্যের উপস্থিতিতে শিক্ষকদের উপর হামলার বিচার, প্রক্টরের অপসারণ, ঢাকাস্থ গেস্টহাউস অবমুক্ত করন, অধ্যাপকদের পদোন্নতি, আইন মোতাবেক বিভাগীয় প্রধান ও ডিন নিয়োগ, শিক্ষক নিয়োগ, পদোন্নতি ও স্থায়ীকরণের ক্ষেত্রে আইন বহির্ভূত অবৈধ শর্ত আরোপ নিষ্পত্তিকরণ, ৯০তম সিন্ডিকেট সভায় বিতর্কিত শিক্ষাছুটি নীতিমালা রহিত করন, ৮৬তম সিন্ডিকেট সভায় অনুমোদিত স্থায়ীকরণ সংক্রান্ত সিদ্ধান্ত বাতিল করার দাবি জানান তারা।

ক্লাসে ফেরা নিয়ে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবু তাহের বলেন, আমাদের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ১৮ মার্চ পর্যন্ত আমাদের ডেডলাইন ছিল। উপাচার্য মহোদয় যদি সমাধানের জন্য আজকে আমাদের না ডাকেন তাহলে শিক্ষক সমিতির সাধারণ সভার পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৭ মার্চ পর্যন্ত ক্লাস বর্জন চলবে।


সর্বশেষ সংবাদ