বর্ধিত ফি সমন্বয়ের দাবিতে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ

ফি সমন্বয়ের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা
ফি সমন্বয়ের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা  © সংগৃহীত

বর্ধিত ফি সমন্বয়ের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা ও শাখা ছাত্র ইউনিয়ন সংসদ। বিক্ষোভ শেষে স্মারকলিপি প্রদান করেন তারা।

শনিবার (২ মার্চ) সকাল ১০টায় ফি নিয়ে কর্তৃপক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগে প্রশাসন ভবনের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন করেন ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো—ফি সমন্বয় করা, ইতোমধ্যে যারা অতিরিক্ত ফি জমা দিয়েছে তাদের টাকা মাস্টার্সে সমন্বয় করা এবং জমাকৃত ফি অ্যাকাডেমিক শাখার খাতায় লিপিবদ্ধ না করার বিষয়ে সংশ্লিষ্টদের জবাবদিহিতার আওতায় আনা।

শিক্ষার্থীরা বলেন, ২০১৯ সালে তৎকালীন প্রশাসন তীব্র আন্দোলনের মুখে বর্ধিত ফি ২০ শতাংশ সমন্বয়ের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করে। কিন্তু এখন ফি সমন্বয় নিয়ে টালবাহানা করা হচ্ছে। অনতিবিলম্বে এই ফি সমন্বয় করতে হবে।

এ ছাড়া বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন। পরে মানববন্ধন শেষে দায়িত্বরত উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়ার কাছে স্মারকলিপি জমা দেন শিক্ষার্থীরা ও ইউনিয়ন সংসদ। এসময় তিনি অন্যদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের আশ্বাস দেন।

শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রায় চার গুণ পরিমাণ ফি বৃদ্ধি করে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন। পরবর্তীতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ শতাংশ ফি কমিয়ে তা পরের সেশনে সমন্বয় করার প্রজ্ঞাপন জারি করা হয়। তবে তা এখনো কার্যকর হয়নি। সে অনুযায়ী ফি সমন্বয়ও করেছেন ২০১৭-১৮ ও ১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। তবে চতুর্থ বর্ষ শেষে সনদ তুলতে গিয়েই গুনতে হচ্ছে সকল ফি। এছাড়া বিভিন্ন সময়ে ফি পরিশোধের পর তা অ্যাকাডেমিক শাখার খাতায় তোলা হয় না বলেও অভিযোগ শিক্ষার্থীদের।


সর্বশেষ সংবাদ