যেকোনো সময় বিলুপ্ত হতে পারে জাবি ছাত্রলীগের কমিটি

জাবি ছাত্রলীগ
জাবি ছাত্রলীগ  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের কমিটি যেকোনো সময় বিলুপ্ত হতে পারে। বর্তমান এ কমিটির প্রায় ৭০ শতাংশ নেতাই বর্তমানে অছাত্র। এছাড়া সাম্প্রতিক সময়ে শাখা ছাত্রলীগের নানা বিতর্কিত কর্মকাণ্ডে রীতিমতো ‘ইমেজ’ হারাতে বসেছে সংগঠনটি। কেন্দ্র বলছে, এমন কর্মকাণ্ডে দ্রুতই জাবি শাখার বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আবাসিক বিভিন্ন হলে টর্চার সেল গড়ে তুলেছেন ছাত্রলীগের কয়েকজন নেতা। হলে হলে এসব কক্ষে চাঁদা আদায়সহ বিভিন্ন কারণে লোকজনকে আটকে রেখে নির্যাতন ও মাদক কারবার চলানো হয়। ধর্ষণ মামলায় সংগঠনের চার নেতাকর্মী গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে এসব তথ্য।

সর্বশেষ গত শনিবার রাতে আশুলিয়ার এক দম্পতিকে ক্যাম্পাসে ডেকে এনে মীর মশাররফ হোসেন হলের ৩১৭ নম্বর কক্ষে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে পাশের জঙ্গলে নিয়ে ধর্ষণ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান ও বহিরাগত মামুনুর রশীদ মামুন।

বিষয়টি জানাজানির পর সাধারণ শিক্ষার্থীরা মোস্তাফিজুর রহমানকে হলে অবরুদ্ধ করেন। তাকে পালাতে সহায়তা করায় আরও তিন শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধর্ষণের অভিযোগে মামলার দুই নম্বর আসামি মামুন পলাতক

মামলার পর জানা যাচ্ছে, ৪৫ বছর বয়সী মামুন প্রায়ই হলে থাকত; মোস্তাফিজুরের সঙ্গে মিলে ইয়াবার কারবার করত। ৩১৭ নম্বর কক্ষ ছিল ইয়াবা কারবারের কেন্দ্র।

জানা যায়, ছাত্রদের ১১ হলের অন্তত পাঁচটিতে টর্চার সেল আছে। বৈধ শিক্ষার্থীদের সঙ্গে অবৈধ ও বহিরাগতরা এসব হলের কয়েকটি কক্ষকে মাদক কারবার, আটকে মারধর করে চাঁদা ও মুক্তিপণ আদায়ে ব্যবহার করে। এসব কক্ষকেই টর্চার সেল বলছেন শিক্ষার্থীরা।

সংশ্লিষ্টরা বলছেন, শাখা ছাত্রলীগের বর্তমান কমিটির অধিকাংশ নেতার ছাত্রত্ব না থাকায় তারা অনেকটা বেপরোয়া হয়ে উঠেছেন। সে জায়গা থেকে বিচার-বিশ্লেষণ না করে তারা ধর্ষণ-নির্যাতনের মতো অপরাধে জড়িয়ে পড়ছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নতুন কমিটির মাধ্যমে সংগঠনের দায়িত্ব বর্তমান শিক্ষার্থীদের হাতে দেওয়ার পক্ষে তাদের।

শাখা ছাত্রলীগের কমিটিতে প্রায় ৭০ শতাংশ নেতা অছাত্র প্রসঙ্গ টেনে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান বলেন, ‘‘আমি চাই নিয়মিত ছাত্ররাই হলে থাকুক। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একটি সম্পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে আমি এটাই চাইবো। আর যারা অছাত্র ও অতিরিক্ত সিনিয়র তাদের হলে থাকার দরকার নাই।’’

সংগঠনটির জাবি শাখার বর্তমান কর্মকাণ্ড নিয়ে কেন্দ্রের পদক্ষেপের বিষয়ে ইনান জানান, কমিটিও বিলুপ্ত হতে পারে। তিনি বলেন, ‘‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক অভিজ্ঞতা বৃদ্ধি করতে ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে দ্রুতই প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। আমরা দ্রুতই নতুন কার্যপ্রণালি নির্ধারণ করবো।’’

এর আগে ২০২২ সালের ৩ জানুয়ারি আকতারুজ্জামান সোহেলকে সভাপতি ও হাবিুবর রহমান লিটনকে সাধারণ সম্পাদক করে একবছরের জন্য শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। এ কমিটির বিরুদ্ধে বিভিন্ন সময় নানা অপরাধের অভিযোগ উঠেছে। সর্বশেষ মোস্তাফিজুর রহমানের ধর্ষণের ঘটনা নতুন মাত্রা যোগ করেছে।


সর্বশেষ সংবাদ