স্নাতকের দু’হাজার শিক্ষার্থীর শিক্ষক নেই ৭ মাস

সিলেটের প্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান এমসি কলেজ
সিলেটের প্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান এমসি কলেজ  © ফাইল ছবি

সিলেটের মুরারি চাঁদ (এমসি) কলেজের ইতিহাস বিভাগ চালু হয় ২০০৪ সালে। এ বিভাগে এখন নিয়মিত শিক্ষার্থী সাত শতাধিক। স্নাতক প্রথম বর্ষের আবশ্যিক হিসেবে অন্য ১৪টি বিভাগের প্রায় দেড় হাজার শিক্ষার্থীও ইতিহাস পড়েন। কিন্তু গত আগস্ট থেকে বিভাগের চার শিক্ষকের সব পদই শূন্য। ফলে কোনো শিক্ষক ছাড়াই প্রায় সাত মাস ধরে চলছে বিভাগের কার্যক্রম। 

শিক্ষক না থাকায় ফলাফল বিপর্যয়ের পাশাপাশি শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছেন বলে জানিয়েছেন কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. তোফায়েল আহাম্মদ। তিনি বলেন, শিক্ষক ছাড়া শিক্ষার্থীরা বিষয়ের গভীরে যেতে পারেন না। বুঝতেও পারে না। এটি দেশ ও জাতির ভবিষ্যতের জন্য ক্ষতিকর।

অথচ সিলেটের প্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান এমসি কলেজ। শিক্ষক না থাকায় ক্লাস-পরীক্ষা নিয়ে বিপাকে পড়েছেন দুই হাজারের বেশি শিক্ষার্থী। শিক্ষক নিয়োগের দাবি জানিয়েও কাজ না হওয়ায় অন্দোলনে নেমেছেন তারা।

আরো পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের প্রতিবাদে নামছেন বুয়েট শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষক না থাকায় বিভাগের কোনো কাজই হচ্ছে না। পড়াশোনাও থমকে আছে। পুরো সিলেবাসের মাত্র ২০ শতাংশ শেষ হয়েছে। শিক্ষকের অভাবে শেষ হচ্ছে না বাকি অংশ।

এ বিষয়ে এমসি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল আনাম মো. রিয়াজ বলেন, পদগুলো শূন্য হওয়ার পর মন্ত্রণালয়ে জানানো হয়েছে। তবে নিয়োগে অগ্রগতি নেই।


সর্বশেষ সংবাদ