মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আয়োজন ও সফলতার বছর

  © ফাইল ফটো

বাংলাদেশের অন্যতম বিশেষায়িত পাবলিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় (বিএসএমআরএমইউ) চলতি বছর ১০ বছরে পদার্পণ করেছে। ২০২৩ সালে এই বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে আলোচিত ঘটনা ছিল নতুন ভিসি নিয়োগ। এই বিশ্ববিদ্যালয়টির সকল আলোচিত ঘটনাগুলোকে নিয়ে সাজানো হয়েছে এ সালতামামি।

বছরের শুরুতেই নতুন ভিসি
জানুয়ারি মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির নতুন ভিসি হিসেবে নিয়োগ পান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। নতুন অভিষিক্ত হয়েই তিনি বিশ্ববিদ্যালয় নতুন করে ঢেলে সাজানো শুরু করেন। একাধিকবার স্থায়ী ক্যাম্পাসের কার্যক্রম পরিদর্শন ও শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভার আয়োজন করেন। শিক্ষার্থীদের অনুরোধের প্রেক্ষিতে টিউশন ফি ও অন্যান্য ফি কমিয়ে নতুন ফি প্রবর্তনের ব্যবস্থা করেন। এছাড়াও মহামান্য রাষ্ট্রপতি, বিইউপি উপাচার্য, ইউজিসি চেয়ারম্যান নেদারল্যান্ড এর রাষ্ট্রদূত ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

বিভিন্ন চুক্তি স্বাক্ষর
ব্লু ইকোনমি ডেভলপমেন্ট এর জন্য গত ৯ আগস্ট ন্যাশনাল ওশেন টেকনোলজি সেন্টার, চীন (NOTC) এর সাথে মেরিন স্পেশাল প্ল্যানিং(MSP) বিষয়ে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি এবং বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট (BORI) সমুদ্র গবেষণা ও একাডেমিক সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করে চলতি বছর। কক্সবাজারে গত  ১০ সেপ্টেম্বর এই এমওইউ স্বাক্ষরিত হয়। 

এছাড়া CSIR-National Institute of Oceanography, Goa, India (CSIR-NIO) - এর সাথে সমুদ্র বিজ্ঞানে বৈজ্ঞানিক সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। গত ৭ জুলাই ভারতে রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা, বিএসএমআরএমইউ এর ভাইস-চ্যান্সেলর এবং CSIR-NIO এর পরিচালক অধ্যাপক সুনীল কুমার সিং এর উপস্থিতিতে এই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

জাতীয় দিবস ও বিভিন্ন অনুষ্ঠান পালন
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, স্বাধীনতা দিবস, পহেলা বৈশাখ, জাতীয় শোক দিবস, শেখ রাসেলের জন্মদিন, জাতীয় কবির জন্মদিন, শহীদ বুদ্ধিজীবী দিবস, বিজয় দিবস ও অন্যান্য বিশেষ দিনগুলো যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে আয়োজিত হয়। এছাড়াও বিএনএস শেখ মুজিব এ বিশেষ ভাবে বাৎসরিক সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

May be an image of 5 people and text

প্রথমবারের মতো বিজনেস প্ল্যান কম্পিটিশন আয়োজন
ঢাকায় বাংলাদেশ নৌবাহিনী সদর দফতরের সাগরিকা হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির বিজনেস ইনকিউবেটর "স্টার্ট-আপ ব্লু" বিজনেস প্ল্যান প্রতিযোগিতার আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল। এতে স্বাগত বক্তব্য রাখেন বিএসএমআরএমইউর ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। স্টার্ট-আপ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন নতুন ও সৃজনশীল সামুদ্রিক ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে আসে। নৌবাহিনী প্রধান তাদের উদ্ভাবনী ব্যবসা স্টার্ট-আপ প্ল্যানার জন্য শীর্ষ ৩ দলের কাছে ক্রেস্ট তুলে দেন।

নতুন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির নেভাল আর্কিটেকচার অ্যান্ড অফশোর ইঞ্জিনিয়ারিং ৬ষ্ঠ ব্যাচ, সমুদ্রবিদ্যা ৭ম ব্যাচ, পোর্ট ম্যানেজমেন্ট এন্ড লজিস্টিকস ৫ম ব্যাচ মেরিটাইম ল' ৫ম ব্যাচ ও মেরিন ফিশারিজ ৪র্থ ব্যাচের ২০২২-২০২৩ সেশনে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য ওরিয়েন্টেশন প্রোগ্রামের আয়োজন করা হয়। 

আন্তঃবিশ্ববিদ্যালয় বিভিন্ন প্রতিযোগিতা ও অর্জন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি থেকে বিভিন্ন ক্লাব ও শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এর মধ্যে উল্লেখযোগ্য- ভারতের মুম্বাইয়ে হাল্ট প্রাইজ বিজনেস কম্পিটিশন এর রিজিওনাল ফাইনালে মেরিটাইম ইউনিভার্সিটি ও বাংলাদেশের প্রতিনিধিত্ব করে টিম "NEEM"। বিইউপি ফোক ফেস্টে সঙ্গীতে চ্যাম্পিয়ন ও কবিতা আবৃত্তিতে রানার আপ হওয়ার গৌরব অর্জন করে মেরিটাইম ইউনিভার্সিটি কালচারাল ক্লাব।

চট্টগ্রাম বিশ্বদ্যালয়ে অনুষ্ঠিত আইন অলিম্পিয়াডে রানার আপ হন মাহির সানান ও সিফাত তাসনিমের দল। মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক নূর মোহাম্মদ শুভ ১ম FDF জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। এনডিএফ বিডি আয়োজিত ইংলিশ পাবলিক স্পিকিং প্রতিযোগিতায় ফাইজা হাসিন শৈলী চ্যাম্পিয়ন হয়। এছাড়াও বিভিন্ন প্রতিযোগিতায় শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করেছে।

বছরের শেষ যেভাবে
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির স্নাতক ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ এর অনলাইন আবেদন শুরু হয়েছে। পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ ও ৩ ফেব্রুয়ারি ২০২৪। গত বৃহস্পতিবার ২১ ডিসেম্বর মেরিটাইম ইউনিভার্সিটির সিনেট সব অনুষ্ঠিত হয়। সভায় বিএসএমআরএমইউ-এর বার্ষিক প্রতিবেদন (জুলাই ২০২২-জুন ২০২৩) সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।


সর্বশেষ সংবাদ