সেকেন্ড টাইমসহ মেরিটাইম ইউনিভার্সিটির ভর্তি আবেদন শুরু, পরীক্ষা জেলায়ও

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির ভর্তি পরীক্ষার আবেদন আজ রোববার (২৪ ডিসেম্বর) শুরু হয়েছে। এ আবেদন চলবে ১১ জানুয়ারি পর্যন্ত। নতুন শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের মেরিটাইম গভর্ন্যান্স এন্ড পলিসি, শিপিং অ্যাডমিনিস্ট্রেশন, আর্থ এন্ড ওশান সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদে শিক্ষার্থী ভর্তি করা হবে। এবার সেকেন্ড টাইম রাখা হয়েছে।

বিভাগীয় শহরের পাশাপাশি একটি জেলায়ও ভর্তি পরীক্ষা হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ অথবা ২০২১ সালে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় এবং ২০২২ অথবা ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, কেবল সে সব শিক্ষার্থী নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করতে পারবেন। ছয় বিভাগ ও একটি জেলা শহরের কেন্দ্রে ভর্তি পরীক্ষা হবে।

আবেদনের যোগ্যতা:
•ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সায়েন্স’র বিএসসি (অনার্স) ইন ওশানোগ্রাফি ও বিএসসি (অনার্স) ইন মেরিন ফিশারিজ

ক. বিজ্ঞান শাখা হতে উচ্চ মাধ্যমিক/সমমানের এবং মাধ্যমিক/সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪.০০ সহ উত্তীর্ণ হতে হবে। 
খ. উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষার গণিত, ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিজ্ঞান এ পাঁচটি বিষয়ের মধ্যে যেকোনো দুটি বিষয়ে ‘এ’ গ্রেড এবং অন্যান্য সকল বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে।
গ. ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে- ও-লেভেলে গণিতসহ ন্যূনতম পাঁচটি বিষয়ে কৃতকার্য হতে হবে। দুইয়ের অধিক বিষয়ে ‘সি’ গ্রেড আবেদনকারীর অযোগ্যতা হিসেবে গণ্য হবে। এ-লেভেলে গণিত, জীববিজ্ঞান এবং পদার্থবিজ্ঞানসহ ন্যূনতম তিনটি বিষয়ে কৃতকার্য হতে হবে। একের অধিক ‘সি’ গ্রেড আবেদনকারীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

•ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির বিএসসি ইন নেভাল আর্কিটেকচার এন্ড অফশোর ইঞ্জিনিয়ারিং

ক. বিজ্ঞান শাখা হতে উচ্চ মাধ্যমিক/সমমানের এবং মাধ্যমিক/সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪.০০ সহ উত্তীর্ণ হতে হবে। 
খ. উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষার ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত এ চারটি বিষয়ের মধ্যে যেকোন দুটিতে ‘এ’ গ্রেড থাকতে হবে। হবে। অন্যান্য সকল বিষয়ে ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে।

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে- ও-লেভেলে গণিত, পদার্থ, রসায়নসহ ন্যূনতম পাঁচটি বিষয়ে কৃতকার্য হতে হবে। দুইয়ের অধিক বিষয়ে ‘সি’ গ্রেড আবেদনকারীর অযোগ্যতা হিসেবে গণ্য হবে। এ-লেভেলে গণিত, রসায়ন ও পদার্থবিজ্ঞানসহ ন্যূনতম তিনটি বিষয়ে কৃতকার্য হতে হবে। একের অধিক ‘সি’ গ্রেড আবেদনকারীর অযোগ্যতা হিসেবে গণ্য হবে।

•ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স এন্ড পলিসির এলএলবি (অনার্স) ইন মেরিটাইম ল'

ক. যেকোন শাখা হতে উচ্চ মাধ্যমিক/সমমানের এবং পরীক্ষায় ন্যূনতম জিপিএ- ৩.৫০ সহ উত্তীর্ণ হতে হবে এবং সকল বিষয়ে ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে।
খ. ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে ও-লেভেলে নূন্যতম পাঁচটি বিষয়ে বিষয়ে উত্তীর্ণ হতে হবে। দুইয়ের অধিক ‘সি’ গ্রেড গ্রহণযোগ্য নয়। এ-লেভেলে ন্যূনতম দু’টি বিষয়ে কৃতকার্য হতে হবে। একের অধিক ‘সি’ গ্রেড আবেদনকারীর আবেদন গ্রহণযোগ্য নয়।

ফ্যাকাল্টি অব শিপিং এ্যাডমিনিস্ট্রেশন’র বিবিএ ইন পোর্ট ম্যানেজমেন্ট এন্ড লজিসটিকস্

ক. যেকোন শাখা হতে উচ্চ মাধ্যমিক/সমমানের এবং পরীক্ষায় ন্যূনতম জিপিএ- ৩.৫০ সহ উত্তীর্ণ হতে হবে এবং সকল বিষয়ে ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে।
খ. ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে ও-লেভেলে নূন্যতম পাঁচটি বিষয়ে বিষয়ে উত্তীর্ণ হতে হবে। দুইয়ের অধিক ‘সি’ গ্রেড গ্রহণযোগ্য নয়। এ-লেভেলে এ ন্যূনতম দু’টি বিষয়ে কৃতকার্য হতে হবে। একের অধিক ‘সি’ গ্রেড আবেদনকারীর আবেদন গ্রহণযোগ্য নয়।

গুরুত্বপূর্ণ তারিখ 
আবেদনের সময়সীমা: ২৪ ডিসেম্বর থেকে ১১ জানুয়ারি, ২০২৪
যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ: ১৮ জানুয়ারি, ২০২৪
প্রবেশপত্র ডাউনলোড: ২১ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি, ২০২৪
ভর্তি পরীক্ষা: ২ ও ৩ ফেব্রুয়ারি, ২০২৪
পরীক্ষার কেন্দ্র: ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর, বরিশাল, সিলেট ও পাবনা
ক্লাস শুরু: ১০ মার্চ, ২০২৪

আরো পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে মন্ত্রণালয়ের সভা আজ, আলোচনায় ৩ বিষয়

আবেদন যেভাবে:
আগ্রহীরা ওয়েবসাইটের (https://applyonline.bsmrmu.edu.bd/Admission/Home) মাধ্যমে আবেদন করতে পারনে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা। বিস্তারিত জানতে ভিজিট করুন: https://www.bsmrmu.edu.bd/।

আসন সংখ্যা
গেল বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টির চারটি অনুষদের ৫টি বিভাগে মোট ২০০টি আসন রয়েছে। যা প্রতি বছর বিভিন্ন বিষয়ের ওপর  ভিত্তি করে দুই থেকে পাঁচটি বাড়ানো বা কমানো হয়। তবে ৪০ এর আশেপাশে থাকে। এর মধ্যে ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সাইন্স অনুষদের দুই বিভাগের মধ্যে বিএসসি (অনার্স) ইন ওশানোগ্রাফি বিভাগে ৪০টি এবং বিএসসি (অনার্স) ইন মেরিন ফিসারিজ বিভাগে ৪০টি আসন রয়েছে।

ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের বিএসসি ইন নেভাল আর্কিটেকচার এন্ড অফশোর ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি, ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স এন্ড পলিসি অনুষদের এলএলবি (অনার্স) ইন মেরিটাইম ল’ বিভাগে ৪০টি এবং ফ্যাকাল্টি অব শিপিং এডমিনিস্ট্রেশন অনুষদের বিবিএ ইন পোর্ট ম্যানেজমেন্ট এন্ড লজিস্টিকস্ বিভাগে ৪০টি আসন রয়েছে।


সর্বশেষ সংবাদ