মেরিন একাডেমিতে ভর্তির সময় বাড়লো, আবেদনের সময়সীমা ২২ বছর

  © সংগৃহীত

বাংলাদেশ মেরিন একাডেমি (বিএমএ) চট্টগ্রামসহ সরকারি/বেসরকারি মেরিটাইম শিক্ষাপ্রতিষ্ঠানে মেরিন ক্যাডেট (নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং) প্রশিক্ষণ কোর্সে ২০২৩-২৪ সেশনে ভর্তির জন্য অনলাইনে আবেদনপপত্র আহ্বান করেছে নৌপরিবহন অধিদপ্তর। আবেদনপত্র জমা দেয়ার শেষ সময় ৫ নভেম্বর থাকলেও পরবর্তীতে তা বাড়িয়ে ৫ জানুয়ারি করা হয়েছে। এ বছরও এসব একাডেমিতে নৌপরিবহন অধিদপ্তরের অধীনে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। 

বিজ্ঞপ্তিতে নৌ-পরিবহন অধিদপ্তর জানায়, প্রশিক্ষণ কোর্সের জন্য অধিদপ্তরের ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে কোন সমস্যা হলে doscadet.solutionart.net এর মাধ্যমেও আবেদন করা যাবে। আবেদনের নির্দেশিকা ওয়েবসাইটে দেওয়া আছে। লিখিত পরীক্ষার তারিখ, সময় এবং কেন্দ্র পরবর্তীতে মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে। 

এবার সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে-বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রাম; বাংলাদেশ মেরিন একাডেমি পাবনা; বাংলাদেশ মেরিন একাডেমি বরিশাল; বাংলাদেশ মেরিন একাডেমি রংপুর; বাংলাদেশ মেরিন একাডেমি সিলেট ও মেরিন ফিসারিজ একাডেমি, চট্টগ্রাম। আর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা; ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ঢাকা এবং মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম। 

শিক্ষাগত যোগ্যতা
এসএসসি এবং এইচএসসি অথবা সমমানের উভয় পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ ৩.৫০ প্রাপ্ত হয়ে উত্তীর্ণ হতে হবে এবং এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫ এবং ইংরেজী বিষয়ে ন্যূনতম জিপিএ ৩.০ প্রাপ্ত হয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজীতে জিপিএ ৩.০০ এর কম থাকলে IELTS পরীক্ষায় সামগ্রিক ভাবে ৫.৫ স্কোর থাকতে হবে। ইংলিশ মিডিয়াম অক্সফোর্ড পাঠ্যক্রমের ক্ষেত্রে পদার্থবিদ্যা ও গণিতসহ ন্যূনতম C গ্রেডে A-Level সনদপ্রাপ্ত এবং পদার্থবিদ্যা, গণিত, ইংরেজীসহ কমপক্ষে ৫টি বিষয় নিয়ে ন্যূনতম C গ্রেডে O-Level সনদপ্রাপ্ত অথবা সমমানের হতে হবে।

শারীরিক যোগ্যতা
৩১-১২-২০২৩ তারিখে সবোচ্চ ২২ বছর (পুরুষ/মহিলা)। ন্যূনতম উচ্চতা ও ওজন: পুরুষ ৫' ৪" এবং মহিলা ৫'২"। ওজন BMI চার্ট মোতাবেক ন্যূনতম ১৭ থেকে সবোচ্চ ২৫ (যেমন ৫'৪": ৪৫-৬৬ কেজি বা ৫' ৬": ৪৮-৭০ কেজি)। খালি চোখে নটিক্যাল ক্যাডেটদের জন্য ৬/৬; ইঞ্জিনিয়ারিং ক্যাডেটদের জন্য ৬/১২ (চশমাসহ অবশ্যই ৬/৬ হতে হবে) আবেদনকারীকে অবশ্যই বর্ণান্ধতামুক্ত হতে হবে। 


সর্বশেষ সংবাদ