খুলনা বিএল কলেজের ১২১ বছর

খুলনা বিএল কলেজ
খুলনা বিএল কলেজ  © টিডিসি ফটো

দক্ষিণের অক্সফোর্ড খ্যাত সরকারি ব্রজলাল কলেজ, যেটি স্থানীয়ভাবে বিএল কলেজ নামে পরিচিত। ১৯০২ সালে শিল্পনগরী খুলনার ভৈরব নদীর কোল ঘেষে প্রতিষ্ঠিত হয় শতবর্ষী কলেজটি। খুলনার শিক্ষায় পৃষ্ঠপোষক শিক্ষানুরাগী ব্রজলাল চক্রবর্তী (শাস্ত্রী) কলকাতার হিন্দু কলেজের আদলে দুই একর জায়গার ওপর দৌলতপুরে হিন্দু একাডেমী নামে এটি প্রতিষ্ঠিত করেন। পরবর্তীতে হাজী মহম্মদ মহসীন তার সৈয়দপুর এস্টেটের ৪০ একর জমি এ প্রতিষ্ঠানে দান করে এবং মাসিক ৫০ টাকা অনুদান দেন।

দু’টি টিনশেড ঘরে ১৯০২ সালের ২৭ জুলাই থেকে প্রতিষ্ঠানটির ক্লাস শুরু হয়। একটি বোর্ড অব ট্রাস্টির মাধ্যম কলেজটি পরিচালনা করা হতো যার সভাপতি ছিলেন শাস্ত্রী ব্রজলাল চক্রবর্তী। প্রথম দিকে সম্পূর্ণ আবাসিক এ প্রতিষ্ঠানটি চতুষ্পাঠী এবং একাডেমী নামে দুইটি শাখায় বিভক্ত ছিল।

চতুষ্পাঠীর ছাত্রদের খাবার, পড়া এবং আবাসন খরচ প্রতিষ্ঠানের পক্ষ থেকে বহন করা হতো। ১৯১০-১১সালে শিক্ষা প্রতিষ্ঠানটিতে প্রথম মুসলিম হোস্টেল নির্মিত হয়। মূল ভবনের বাইরে অবস্থিত এ মুসলিম হোস্টেলে আরবি এবং ফার্সি ভাষার ক্লাস নেওয়া হতো। পরে তৎকালীন শিক্ষামন্ত্রী শেরেবাংলা একে ফজলুল হকের নির্দেশে কলেজে প্রথম মুসলমান শিক্ষক নিয়োগ দেওয়া হয়।

১৯০৭ সালে শিক্ষাপ্রতিষ্ঠানটি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। ১৯৪৪ সালে প্রতিষ্ঠাতা ব্রজলালের মৃত্যুর পরে কলেজের নামকরণ করা হয় ব্রজলাল হিন্দু একাডেমী। পরবর্তীতে একাডেমিকে কলেজে উন্নীত করা হয় এবং নাম সংক্ষিপ্ত করে বিএল কলেজ রাখা হয়। কলেজটি পরে পর্যায়ক্রমে ঢাকাবিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যায় অধিভূক্ত হয়।

এর পর এখন পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রয়েছে। ১৯৬৭ সালের ১ জুলাই তারিখে এটি সরকারি কলেজে পরিণত হয়। ১৯৯৩ সালে এটিকে বিশ্ববিদ্যালয় কলেজে উন্নীত করা হয়। কলেজটিতে ২১টি বিষয়ে অনার্স পর্যায়ে এবং ২০টি বিষয়ে মাস্টার্স পর্যায়ে পাঠদান করা হয়।

১৯৯৬সাল থেকে উচ্চ মাধ্যমিক স্তরে পাঠদান বন্ধ হলে ও ২০১০সালে আবার এ স্তরে পাঠদান শুরু হয়েছে। ছাত্র-ছাত্রীদের জন্য তিনটি মহিলা হলসহ মোট আটটি হল রয়েছে। বিভাগসমূহে আলাদা আলাদা সেমিনার লাইব্রেরি ছাড়াও খুবই সমৃদ্ধ একটি কেন্দ্রীয় গ্রন্থাগার আছে। এ গন্থাগারে পুস্তকের সংখা প্রায় ১ লাখ ১৮ হাজার ৩৫০টি।

এখানে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি সুনামের সঙ্গে সহ-শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। সহশিক্ষা কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে বিএনসিসি, রোভার স্কাউট, রেঞ্জার দল, রেড ক্রিসেন্ট, আবৃত্তি সংগঠন ‘বায়ান্ন’, ডিবেটিং ক্লাব, থিয়েটার, ল্যাঙ্গুয়েজ ক্লাব এবং বিজ্ঞান ক্লাব।

বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, ইসলামের ইতিহাস, দর্শন, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, মনোবিজ্ঞান, ভূগোল, পরিসংখ্যান, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান ও গণিত বিষয়ে অনার্স এবং মাস্টার্স কোর্স চালু আছে। এছাড়া ইসলামিক স্টাডিজ বিষয়ে মাস্টার্স কোর্স চালু আছে।

শতাব্দী প্রাচীন ঐতিহ্যবাহী এই কলেজ দেশের শিক্ষা বিস্তারে অনন্য ভূমিকা পালন করে আসছে। দেশ বরেণ্য অনেক পন্ডিত এ কলেজে শিক্ষকতা করেছেন এবং অনেক শিক্ষার্থী পরবর্তীতে দেশ বরেণ্য হয়েছেন। বর্তমানে কলেজটিতে প্রায় ৩৫ হাজার শিক্ষার্থী লেখাপড়া করছে এবং প্রায় ২০০ শিক্ষক কর্মরত আছেন।


সর্বশেষ সংবাদ