নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কনফারেন্স আজ

নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কনফারেন্স আজ
নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কনফারেন্স আজ  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে শুরু হচ্ছে ‘সেকেন্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেকনোলজি, বিজনেস অ্যান্ড জাস্টিজ টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। দুই দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই কনফারেন্সে জাপান, নেপাল, মালয়েশিয়াসহ দেশ-বিদেশের বরেণ্য শিক্ষাবিদ-গবেষকেরা অংশগ্রহণ করবেন।

রোববার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে কোনো আন্তর্জাতিক সম্মেলন।

সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়কে বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর মতো একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। বিশ্ববিদ্যালয়ে এমন একটা পরিবেশ চাই যেখানে জ্ঞানের চর্চা হবে, গবেষণা হবে। সে লক্ষ্য নিয়ে আমরা শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই তিনকে মোটো ধরে সামনে এগিয়ে যাচ্ছি।

সোমবার ও মঙ্গলবার (৫ ও ৬ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি, কনফারেন্স কক্ষ ও ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনে কনফারেন্স অনুষ্ঠিত হবে। প্রথম অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কনফারেন্সের  প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড.  সৌমিত্র শেখরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এম.পি.। 

বিশেষ অতিথির বক্তব্য দেবেন প্রফেসর ড. দুর্গাদাস ভট্টাচার্য ও আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো: আলতাফ হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাপানের ইউনিভার্সিটি অব হাইয়োগোর ড. সিয়োজি কোবাসি, ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়শিয়ার ড. হারটিনি সারিপান ও নেপালের কাঠমাণ্ডু ইউনিভার্সিটির ড. বিনোদ কৃষ্ণ শ্রেষ্ঠা।

কনফারেন্সের আয়োজক কমিটির সদস্য সচিব ড. তারিকুল ইসলাম বলেন, এবারের কনফারেন্সে ১৮৩ টি জমা পড়া গবেষণা প্রস্তাবের মধ্যে যাচাই-বাছাই করে ৯২টি গবেষণা সারাংশ কনফারেন্সে উপস্থাপনের জন্য নির্বাচিত করা হয়েছে। এছাড়া কনফারেন্স শেষে প্রতিটি অনুষদের জন্য দুটি করে বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হবে।


সর্বশেষ সংবাদ