ইবির হাদিস বিভাগের পুনর্মিলনী আগামী ২০ মে

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে প্রথমবারের মতো সাবেক শিক্ষার্থীদের নিয়ে পুনর্মিলনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইবির আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক এবং অ্যালামনাই পুনর্মিলন উদযাপন স্টিয়ারিং কমিটির সদস্য সচিব ড. আ হ ম নুরুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ১ম পুনর্মিলনী আগামী ২০ মে (শনিবার) অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে নিবন্ধন চলবে আগামী ২০ এপ্রিল ২০২৩ পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এই পুনর্মিলনী অনুষ্ঠিত হবে। পুনর্মিলনীর উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শেখ আবদুস সালাম। দিনব্যাপী পুনর্মিলনীর অনুষ্ঠান সূচীর মধ্যে থাকবে আলোচনা সভা, কৃতি শিক্ষার্থীদের সম্মাননা প্রদান, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান।

হাদিস বিভাগের পুনর্মিলনীতে অংশগ্রহণের জন্য এ বছর নিবন্ধন ফি ধার্য করা হয়েছে অ্যালামনাই জনপ্রতি ১৫০০ টাকা, অধ্যয়নরত শিক্ষার্থী জনপ্রতি ৫০০ টাকা, অতিথি জনপ্রতি ৫০০ টাকা। তবে, ২০১৭ সালের রজতজয়ন্তী উপলক্ষে নিবন্ধনকৃতদের ফরম পূরণে নতুন করে ফি প্রদান করতে হবেনা। সে সময় যারা অধ্যয়নরত শিক্ষার্থী হিসেবে ৫০০ টাকা জমা দিয়ে নিবন্ধন করেছেন; তাঁদের জন্য বর্তমান ফি ৫০০ টাকা এবং নতুন অতিথি সংযোজন ফি জনপ্রতি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

নিবন্ধন ফি অগ্রণী ব্যাংকের কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয় শাখায় জমা দেয়া যাবে। ব্যাংক হিসাবের নাম--আল-হাদীস অ্যালামনাই পুনর্মিলন- ২০২৩। হিসাব নম্বর: (0200020238267)। অথবা অনলাইন মোবাইল ব্যাংকিং কার্যক্রম বিকাশের মাধ্যমেও নিবন্ধন ফি জমা দেয়া যাবে। বিকাশ (পার্সোনাল): 01721434186, 01712653078, 01917148979। নিবন্ধন বিষয়ক যেকোন তথ্য জানতে এবং জিজ্ঞাসার জন্য শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাশফিকের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে। শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাশফিকের মুঠোফোন নম্বর-০১৯৫৩-৮২৮০২৩। পুনর্মিলনীর নিবন্ধন ঠিকানা: https://bit.ly/ahisaa_reunion_2023

এছাড়াও যেকোনো পরামর্শ ও যোগাযোগের জন্য আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো: ময়নুল হক (০১৭১২২৪৯৭১০), ড. আ ন ম ইকবাল হোসাইন (০১৭৩৪০৮০৯৪০), ড. আ হ ম নুরুল ইসলাম (০১৭১২৬৫৩০৭৮), ড. মো: মোস্তাফিজুর রহমান (০১৭১২০৯৩৫৭০), ড. মুহাম্মদ অলিউল্লাহ-এর (০১৭২১৪৩৪১৮৬) সঙ্গে যোগাযোগ করে নিবন্ধন করা যাবে।

এ বিষয়ে বিভাগের অধ্যাপক ড. আ হ ম নুরুল ইসলামের জানান, ১৯৭৯ সালে কুষ্টিয়ায় ইসলামি শিক্ষার প্রসারের জন্য ধর্মতত্ত্ব অনুষদ সৃষ্টি করে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়। ১৯৮৬ সালে গাজীপুরের বোর্ড বাজারে বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক কার্যক্রম চালু হয়, প্রতিষ্ঠার শুরু ১৯৮৫-৮৬ সেশনে অনুষদে আল কুরআন ওয়া উলুমুল কুরআন এবং উলুমুত তাওহিদ ওয়াদ দা’ওয়াহ নামে দুটি বিভাগ চালু করা হয়। বিভাগ দুইটিতে ১৫০ জন ছাত্র ভর্তি হয়। পরবর্তীতে ১৯৯২ সালে আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ নামের এই বিভাগটি চালু করা হয়।

তিনি বলেন, ১৯৯০ সালের ২৪ ফেব্রুয়ারি এক আদেশে বিশ্ববিদ্যালয় গাজীপুর থেকে পুনরায় কুষ্টিয়ায় স্থানান্তরিত করা হয়। ১৯৯২ সাল পর্যন্ত কুষ্টিয়া শহরের পি.টি.আই ভবনে এই অনুষদের কার্যক্রম চলতে থাকে। অবশেষে ১ নভেম্বর ১৯৯২ সালে বর্তমান ইসলামী বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাস শান্তিডাঙ্গা-দুলালপুরে স্থানান্তর করা হয়।


সর্বশেষ সংবাদ