জবিতে ভর্তির সপ্তম মাইগ্রেশনের তালিকা প্রকাশ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান)প্রথমবর্ষে ভর্তির সপ্তম মাইগ্রেশন তালিকা প্রকাশ করা হয়েছে। রবিবার (৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হয়।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি থেকে জানা যায়, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের গুচ্ছভুক্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার সপ্তম (আন্ত-বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন সহ) পর্যায়ের কার্যক্রম আগামীকাল ০৯ জানুয়ারি দুপুর ১২টা থেকে ১০ জানুয়ারি রাত ১১:৫৯ টার মধ্যে গুচ্ছ ভর্তির ওয়েবসাইট-এর মাধ্যমে সম্পন্ন করতে হবে।

প্রত্যেক আবেদনকারী তার মেধাস্কোর ও বিভাগ পছন্দক্রম অনুযায়ী আবেদনকৃত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতকৃত মেধাক্রম অনুসারে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে একটি নির্দিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য মনোনীত হবে (বিস্তারিত স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত)।

সপ্তম মাইগ্রেশন তালিকায় নতুন করে মনোনীত শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্দেশনায় বলা হয়—
এই পর্যায়ে যে সকল আবেদনকারী প্রথমবার এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হয়েছে শুধুমাত্র তাদের ভর্তির ক্ষেত্রে নিম্নের সময়সূচী অবশ্যই মানতে হবে— 

* অনলাইনে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন ও প্রাথমিক ভর্তি ফি ৫০০০ হাজার টাকা আগামী ০৯ জানুয়ারি তারিখ দুপুর ১২টা হতে ১০ জানুয়ারি রাত ১১:৫৯টার মধ্যে সম্পন্ন করতে হবে। 

* মূল কাগজপত্র জমা ১০ জানুয়ারি ও ১১ জানুয়ারি সকাল ০৯টা হতে সন্ধ্যা ৬:০০ টার মধ্যে এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র, আবেদনকারী যে বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি হচ্ছেন সেই বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে।

অন্যথায় প্রাথমিক ভর্তি বাতিল হয়ে যাবে। মূল নম্বরপত্র দুটি আবেদনকারীর নাম ও গুচ্ছ ভর্তি রোল নম্বর লিখা একটি A4 সাইজের খামে করে জমা দিতে হবে।

ইতোমধ্যে প্রাথমিক ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য
আবেদনকারী একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকা অবস্থায় অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মনোনীত হলে তার পছন্দমত অন্য বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন (University Migration) ২০ জানুয়ারি রাত ১১:৫৯ টার মধ্যে অনলাইনে সম্পন্ন করতে পারবে। সেক্ষেত্রে পূর্বের বিশ্ববিদ্যালয়ে আর ভর্তির জন্য বিবেচিত হবে না।

সাবজেক্ট মাইগ্রেশন বন্ধ করতে চাইলে তা অবশ্যই ১০ জানুয়ারি রাত ১১:৫৯টার মধ্যে অনলাইনে সম্পন্ন করতে হবে। বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন সম্পন্ন করলেও মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ে জমা আছে সেখানেই থাকবে। গুচ্ছভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হতে হবে না।