প্রবেশপত্র দিতে টাকা নিচ্ছে সোহরাওয়ার্দী কলেজ, অভিযোগ শিক্ষার্থীদের

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ
সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে অনার্স ১ম বর্ষ এবং উচ্চ মাধ্যমিক শ্রেণীর চলমান পরীক্ষার প্রবেশপত্র প্রদানে টাকা আদায়ের অভিযোগ ওঠেছে। কলেজটির প্রায় প্রতিটি বিভাগের শিক্ষার্থীরা এমন অভিযোগ করেছেন। শিক্ষার্থীরা জানিয়েছেন টাকা ছাড়া কোনো পরীক্ষার্থীকে প্রবেশপত্র দেয়া হচ্ছে না। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, তাদের থেকে যেকোনো ইস্যুতেই অতিরিক্ত টাকা আদায় করা হয়। ভর্তি, রেজিস্ট্রেশন, প্রবেশপত্র প্রদান, ল্যাব পরীক্ষাসহ অনান্য কাজেও অতিরিক্ত ফি’র নামে টাকা আদায় করা হচ্ছে।

বিষয়টি কলেজ কর্তৃপক্ষের নজরে আসলে গত ১৮ ডিসেম্বর কলেজ অধ্যক্ষ অধ্যাপক মো. মোহসীন কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্টদের সতর্ক করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন উৎস হতে এই মর্মে অভিযোগ পাওয়া গেছে কলেজে চলমান উচ্চ মাধ্যমিক ব্যবহারিক পরীক্ষার এবং অনার্সের বিভিন্ন বর্ষের পরীক্ষার প্রবেশপত্র গ্রহণকারী পরীক্ষার্থীদের কাছ থেকে কে বা কারা অর্থ সংগ্রহের অপচেষ্টা করছে।

এতে বলা হয়, এমতাবস্থায় কাউকে কোনো প্রকার অর্থ প্রদান না করার জন্য শিক্ষার্থী ও পরীক্ষার্থীদেরকে নির্দেশ দেয়া হলো। কোনো শিক্ষার্থী এ ধরনের পরিস্থিতির সম্মুখীন হলে তাৎক্ষণিক কলেজ প্রশাসনকে অবহিত করতে বলা হলো। অননুমোদিত কোনো প্রকার লেনদেনের জন্য কলেজ কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

আরও পড়ুন: সোহরাওয়ার্দী মেডিকেলে ছাত্রলীগের কমিটি ঘোষণা

কলেজ প্রশাসনের এমন নোটিশে অনেকটা অবাক হয়েছেন কলেজটির শিক্ষার্থীরা। তারা বলছেন, কলেজ প্রশাসন যদি এই বিষয়ে কিছু না-ই জানে; তাহলে টাকাগুলো যায় কোথায়? বা এই টাকাগুলো কারা নিয়ে থাকেন? এটা তো অনেক দিন আগে থেকেই চলছে। তাহলে কলেজ প্রশাসন আগে কেন ব্যবস্থা নেয়নি?

জানতে চাইলে কলেজ অধ্যক্ষ অধ্যাপক মো. মোহসীন কবীর বলেন, গতকালই এ বিষয়ে নির্দেশ দেয়া হয়েছে। পিয়ন নয়, শিক্ষকরা নিজ হাতে এডমিট বিতরণ করবে। আজ তাই করা হয়েছে, তাছাড়া আজ বিভাগীয় প্রধানদের সাথে সভা করা হয়েছে। আমরা সবাই এক আছি, শিক্ষার্থীদের কাছ থেকে টাকা তুলতে দেয়া হবে না।

অধ্যাপক মো. মোহসীন কবীর  বলেন, এমন নির্দেশনার পরেও যদি কেউ এমন ঘটনার পুনরাবৃত্তি করেন তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। এসময় তিনি ক্যাম্পাসে দায়িত্বশীল সংবাদকর্মীদের সহায়তা চেয়েছেন।


সর্বশেষ সংবাদ