জবিতে ফুটবল বিশ্বকাপ রম্য বিতর্ক 

জবিতে ফুটবল বিশ্বকাপ রম্য বিতর্ক 
জবিতে ফুটবল বিশ্বকাপ রম্য বিতর্ক   © টিডিসি ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘আমার দলই সেরা দল, বিশ্বকাপ নিবো জোরসে বল’ বিষয়ে ফুটবল বিশ্বকাপ রম্য বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার ( ১৯ নভেম্বর)  বিশ্ববিদ্যালয়ের ভাষাশহিদ রফিক ভবনের সামনে বিকাল তিনটায় কাতার বিশ্বকাপ ২০২২ উপলক্ষে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করেছে জবি ডিবেটিং সোসাইটি। প্রতিযোগিতায় অংশগ্রহণ  করেছে আর্জেন্টিনা, ব্রাজিল, পর্তুগাল এবং জার্মানি সমর্থক দল। এই রম্য বিতর্ক প্রতিযোগিতায় প্রতিটি দলই ভালো করেছে। কিন্তু কোন দলই জিততে পারেনি!

আরও পড়ুন: ‘এই প্রজন্ম আর্জেন্টিনার বিশ্বকাপ জয় দেখবে না’

প্রতিযোগিতায় আর্জেন্টিনার সমর্থক দল হয়ে বিতর্ক করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাফিয়া রহমান এবং মোর্শেদ হাসান আসিফ। তারা আর্জেন্টিনার পক্ষে জোরালো যুক্তি তুলে ধরে বলেন এবারের কাতার বিশ্বকাপ আর্জেন্টিনাই নিবে এবং দল হিসেবে তাদের দলই সেরা। 

প্রতিযোগিতায় ব্রাজিলের সমর্থক দল হয়ে বিতর্ক করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহম্মেদ আমিন সিফাত এবং ফারিস্তা প্রিয়া। তারা ব্রাজিলের পক্ষে জোরালো যুক্তি তুলে ধরেন এবং তারা কেন ব্রাজিল দল সমর্থন করেন তারও ব্যাখ্যা দেন। সর্বশেষ তারা নিজেদের দলকে সেরা বলে বক্তব্য শেষ করেন। 

আরও পড়ুন: ব্রাজিল সব বিশ্বকাপে ফেভারিট, এবারের কাপটা মেসির হাতেই উঠুক

প্রতিযোগিতায় পর্তুগালের সমর্থক দল হয়ে বিতর্ক করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জোহরা খাতুন ডলি এবং কিশোর সাম্য। তারা পর্তুগালের পক্ষে জোরালো যুক্তি তুলে ধরে বলেন এবারের কাতার বিশ্বকাপ পর্তুগালই নিবে এবং দল হিসেবে তদের দলকেই সেরা বলে দাবি করেন। 

প্রতিযোগিতায় জার্মানির সমর্থক দল হয়ে বিতর্ক করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আম্মান সিদ্দিকী এবং নাইমা আক্তার রিতা। তারা জার্মানির বিভিন্ন ভালো দিক এবং অন্য দলের সমালোচনা করে বলেন, দল হিসেবে আমার দল জার্মানিই সেরা। আর আমরাই কাতার বিশ্বকাপ নিবো। 

আরও পড়ুন: মেসি যখন পৃথিবীর আলো দেখেনি, তখন বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা

এই রম্য বিতর্ক প্রতিযোগিতায় উদ্বোধক এবং ডিবেটিং সোসাইটির সোসাইটির মডারেটর মো: মেফতাহুল হাসান বলেন, বিশ্বকাপ ফুটবলের প্রতি বাঙ্গালির যে আবেগ রয়েছে আমার মনে হয় তা  বিশ্বকাপে যারা খেলে তাদের চেয়ে কোন অংশে কম নয়। বিশ্বকাপের দরবারে এখনও বাংলাদেশ প্রতিনিধিত্ব করতে পারছে না। কিন্তু তারপরেও এই বিশ্বকাপের মাধ্যমে চার বছর পরপর নিজেদের আবেগ তুলে ধরতে পারি। এটা আর কোন জাতি পারে কি না আমার সন্দেহ। এই আবেগকে ফলপ্রসূ করেছে এই বিতর্ক প্রতিযোগিতা। 

বিতর্ক শেষে জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মো. সাইদুল ইসলাম সাঈদ বলেন, বিতর্কের মাধ্যমে সমসাময়িক বিষয় নিয়ে গঠনমূলক আলোচনা ও সমালোচনার সাপেক্ষে  সুষ্ঠু সমাধান ও সিদ্ধান্তে উপনীত হওয়ার প্রত্যয়ে আমাদের এ আয়োজন। সর্বোপরি এই বিতর্কে সবারই জয় হয়েছে। আমাদের এই ফুটবল বিশ্বকাপকে  আনন্দ হিসেবে উপভোগ করতে হবে।


সর্বশেষ সংবাদ