কম্পিউটার শিক্ষক নেই ২০ শতাংশ স্কুলে

ব্যবহারিক ক্লাস নিচ্ছেন কম্পিউটার শিক্ষক
ব্যবহারিক ক্লাস নিচ্ছেন কম্পিউটার শিক্ষক  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি প্রায় ২০ শতাংশ স্কুলে কম্পিউটার বিষয়ের কোনো শিক্ষক নেই। ২০১৯ সালের তুলনায় ২০২১ সালে স্কুলগুলোতে কম্পিউটার শিক্ষক বৃদ্ধি পেলেও ২০২০ সালের তুলনায় স্কুলগুলোতে কম্পিউটার বিষয়ের শিক্ষক কমেছে। এই সময়ের ব্যবধানে প্রতিষ্ঠানের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।

সম্প্রতি বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) সবশেষ বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। প্রতিষ্ঠানটি গত এপ্রিল মাসে প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, দেশে সব মিলিয়ে ২০ হাজার ২৯৪টি স্কুল রয়েছে। এই স্কুলগুলোর মধ্যে কম্পিউটার বিষয়ের শিক্ষক রয়েছে ১৬ হাজার ২৭৫টি প্রতিষ্ঠানে। শিক্ষক নেই ৪ হাজার ১৯টি স্কুলে। ফলে শতকরা ১৯ দশমিক ৮০ শতাংশ স্কুলে কম্পিউটার বিষয়ের কোনো শিক্ষক নেই।

প্রতিবেদনে ২০১৯ সালে স্কুল এবং শিক্ষকের সংখ্যা উল্লেখ করা হয়নি। কেবলমাত্র শতকরা হিসাব প্রকাশ করা হয়েছে। এই বছর সরকারি-বেসরকারি স্কুলে কম্পিউটার বিষয়ের শিক্ষক ছিল ৭৯ দশমিক ৪৭ শতাংশ। এর মধ্যে নিম্ন মাধ্যমিকে ৩৬ দশমিক ৭৬ শতাংশ, মাধ্যমিকে ৮৪ দশমিক ৮২ শতাংশ এবং স্কুল অ্যান্ড কলেজের স্কুল শাখার ৯০ দশমিক ৫১ শতাংশ স্কুলে কম্পিউটার বিষয়ের শিক্ষক ছিল।

২০২০ সালে ২০ হাজার ১৭৯টি স্কুলের মধ্যে ১৬ হাজার ২৫৫টি প্রতিষ্ঠানে কম্পিউটার বিষয়ের শিক্ষক ছিল। শতকরায় যা ৮০ দশমিক ৫৫ শতাংশ। এর মধ্যে ৮৮২টি নিম্ন মাধ্যমিক পর্যায়ের স্কুল, মাধ্যমিকের  ১৪ হাজার ১১৫টি এবং স্কুল অ্যান্ড কলেজের এক হাজার ২৫৮টি স্কুলে কম্পিউটার বিষয়ের শিক্ষক ছিল।

এছাড়া ২০২১ সালে ১৬ হাজার ২৭৫টি স্কুলে কম্পিউটার শিক্ষক ছিল। এর মধ্যে নিম্ন মাধ্যমিকের ৮৯৮টি, মাধ্যমিকে ১৪ হাজার ১১৫টি এবং স্কুল অ্যান্ড কলেজের এক হাজার ২৬২ টি প্রতিষ্ঠানে কম্পিউটার বিষয়ের শিক্ষক ছিল।


সর্বশেষ সংবাদ