কাতার বিশ্বকাপে নতুন ছয় নিয়ম

কাতারে ২২তম বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠবে আগামীকাল রোববার। দীর্ঘ একমাসের লড়াই শেষে বিশ্বকাপ ঘরে তুলবে সেরা দলটি। এবারের বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনাকে ফেভারিট তকমা দেওয়া হলেও শিরোপা জিততে মুখিয়ে আছে ফ্রান্স, জার্মানি, স্পেন ও ইংল্যান্ডের মতো দলগুলো।

বিশ্বকাপ ফুটবলের প্রত্যেক আসরেই কোনো না কোনো নতুন নিয়ম বা শর্ত যোগ করেছে ফিফা। কাতার বিশ্বকাপেও এর ব্যত্যয় ঘটেনি। এ বিশ্বকাপে নতুন করে ছয়টি নিয়ম যোগ করেছে ফিফা।

একনজরে কাতার বিশ্বকাপের নতুন ছয় নিয়ম:

এক. ম্যাচ চলাকালীন বেঞ্চের তালিকা : এবারে বিশ্বকাপে প্রত্যেকটি দলে অন্তত ২৩ জন খেলোয়াড় থাকবে। তবে সর্বোচ্চ ২৬ জন ফুটবলার রাখার সুযোগ পাবে দলগুলো। ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি বসতে পারবেন না। এরমধ্যে ১৫ জন বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তাদের মধ্যে একজন অবশ্যই দলের চিকিৎসক হতে হবে।

আরও পড়ুন: ঢাকায় আইনজীবী তরুণীর রহস্যজনক মৃত্যু

দুই. খেলোয়াড় পরিবর্তন : এবারের বিশ্বকাপে মোট পাঁচ জন ফুটবলার পরিবর্তন করা যাবে। তবে তা করতে হবে তিন বারের মধ্যে। পেনাল্টি শুটআউটের আগে মূল একাদশে পরিবর্তন বা গোলরক্ষক পরিবর্তন করা যাবে।

তিন: পেনাল্টি ও গোলরক্ষক : পেনাল্টি কিকের আগে গোলরক্ষকের একটি পা অবশ্যই গোল লাইনে থাকতে হবে। অবশ্য ইউরোপের অনেক লিগে আগে থেকেই এই নিয়ম চালু আছে।

চার. অফসাইড : এবারের বিশ্বকাপে প্রযুক্তির সহায়তায় অফসাইড ধরা হবে। এতে অফসাইড নিয়ে বির্তক থাকবে না। ২০১৮ বিশ্বকাপে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হলেও কাতারে অফসাইডের জন্য চালু হচ্ছে সেমিঅটোমেটেড অফসাইড প্রযুক্তি। প্রতিটি স্টেডিয়ামের ছাদের নিচের অংশে ১২টি ট্র্যাকিং ক্যামেরা স্থাপন করা হয়েছে। কোন অফসাইড হলেই ভিডিও ম্যাচ অফিশিয়ালদের কাছে অফসাইড সংকেত চলে যাবে।

পাঁচ. নারী রেফারি : প্রথমবারের ফুটবল বিশ্বকাপে নারী রেফারিদের দেখা যাবে। বিশ্বকাপ ফুটবলের গত ২১ আসরের  কোনো ম্যাচে কোনো নারীকে রেফারির দায়িত্ব পালন করতে দেখা যায়নি।

ছয়. পয়েন্ট সমান হলে : এবারের বিশ্বকাপে আটটি গ্রুপে ভাগ হয়ে ৩২টি দল অংশ গ্রহণ করবে। গ্রুপে থাকা চারটি দলের প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। তিন ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের সেরা দু’দল শেষ ষোলোতে যাবে। যদি গ্রুপ পর্বের ম্যাচে কোনো দলের পয়েন্ট সমান হয়, গোল পার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। তখনও যদি পয়েন্ট সমান হয় তখন যে দল বেশি গোল করবে তারাই পরের পর্বের টিকিট পাবে।


সর্বশেষ সংবাদ